আর্কাইভ থেকে আইন-বিচার

দেশে ‘ফারাজ’ সিনেমার প্রদর্শন না করতে অবিন্তার মায়ের রিট

গুলশানের হলি আর্টিজনের জঙ্গি হামলার ঘটনার প্রেক্ষাপট নিয়ে নির্মিত ভারতীয় সিনেমা ‘ফারাজ’ বাংলাদেশের সিনেমা হল ও সব ধরনের অনলাইন প্লাটফর্মে প্রদর্শন করতে না দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

গেলো ১২ ফেব্রুয়ারি এ রিট করেন হলি আর্টিজনের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবির লিটনের হাইকোর্ট বেঞ্চে সোমবার এ বিষয়ে শুনানি হবে।

এর আগে গেলো ১৯ জানুয়ারি রাজধানীর শাহজাদপুরে অবিন্তা কবির ফাউন্ডশনের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে একই দাবি জানিয়েছিলেন রুবা আহমেদ।

তিনি বলেন, ফারাজ সিনেমাটি দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করবে। সিনেমাটির নির্মাতা আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। এ ঘটনায় তারা সহমর্মিতাও প্রকাশ করেনি। আইনি নোটিশ পাঠিয়েও কোনো সাড়া পাওয়া যায়নি।

২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত হন ফারাজ আইয়াজ হোসেন ও অবিন্তা কবিরসহ ২০ জন। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির (আত্মঘাতী) সদস্যদের এই হামলায় গুলিতে দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। পরে কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গির মৃত্যু হয়।

এই জঙ্গি হামলা নিয়ে বানানো হয়েছে বলিউড সিনেমা ফারাজ। হংসল মেহতা পরিচালিত টি-সিরিজের সিনেমাটি গেলো ৩ ফেব্রুয়ারি ভারতে মুক্তি পেয়েছে। ‘ফারাজ’–এর প্রযোজক বলিউড নির্মাতা অনুভব সিনহা।

অবিন্তার মা রুবা আহমেদ সংবাদ সম্মেলনে বলেছিলেন, এটা দেখা কোনো মায়ের পক্ষে সম্ভব না। আমি মা, আমার মেয়েকে আমি হারিয়েছি। মেয়ের জীবন কীভাবে চলে গেছে সেটা বড় পর্দায় দেখাচ্ছে, অন্যরা উপভোগ করছে এবং অন্য মানুষ সেখান থেকে ব্যবসা করে পয়সা নিচ্ছে, এগুলো মা হিসেবে আমি কীভাবে চাইবো। এতে শুধু আমার মেয়ের নয়, দেশের ভাবমূর্তিও নষ্ট হচ্ছে। আমি চাই না, ওটিটি প্ল্যাটফর্মে এই সিনেমা না আসুক।

এ সিনেমা মুক্তির আগে ভারতেও আইনি জটিলতা তৈরি হয়েছিল। ফারাজ-এর পরিচালক ও প্রযোজককে তলব করেছিল দিল্লি হাইকোর্ট। এ ঘটনা নিয়ে সিনেমা না বানাতে নির্মাতা প্রতিষ্ঠান, পরিচালক ও দুই প্রযোজককে আইনি নোটিস পাঠিয়েছিল অবিন্তা কবির ফাউন্ডেশন।

আইনি নোটিশ পাঠানোর পর অবিন্তা কবির ফাউন্ডেশনের পক্ষে অবিন্তার মা দিল্লি হাইকোর্টে আবেদনও করেছিলেন। তবে দিল্লি হাইকোর্ট সিনেমাটির মুক্তি স্থগিত চেয়ে করা আবেদন বাতিল করে দেয়।

এ সম্পর্কিত আরও পড়ুন