আর্কাইভ থেকে বাংলাদেশ

ডাবের খোসা-চিপসের প্যাকেট জমা দিলে মিলবে টাকা

সুস্থতার জন্য চলমান সামাজিক আন্দোলনকে আরো বেগবান করে জনসচেতনতার মাধ্যমেই এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

ওয়ার্ড কাউন্সিলর ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার অফিসে রাস্তায় পড়ে থাকা অব্যবহৃত কমোড ও টায়ার জমা দিলে ৫০ টাকা এবং প্রতিটি ডাবের খোসা, রঙের কৌটা ও চিপসের প্যাকেটের জন্য পাঁচ টাকা হারে আর্থিক পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (৭ আগস্ট) ডিএনসিসির নগর ভবনে সাংবাদিকদের সামনে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ‘১০টা ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ কর্মসূচি শুরুর আগে এ ঘোষণা দেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, ‘নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, চিপসের খোলা প্যাকেট, বিভিন্ন ধরনের খোলা পাত্র, ছাদ কিংবা অন্য কোথাও যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। অব্যবহৃত এ জিনিসগুলো যত্রতত্র না ফেলে নিকটস্থ ওয়ার্ড কাউন্সিলর কিংবা আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার অফিসে জমা দিলে জমাদানকারীকে পুরস্কার দেয়া হবে।’

তিনি আরও বলেন, ‘সুস্থতার জন্য চলমান সামাজিক আন্দোলনকে আরও বেগবান করে জনসচেতনতার মাধ্যমেই এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে। সুস্থ পরিবেশের জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে সর্বস্তরের মানুষের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে চলমান সামাজিক আন্দোলনকে আরও বেগবান করতে হবে, সবাইকেই লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল ১০টা ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে।’

নগর ভবন থেকে বের হয়ে আতিকুল ইসলাম রাজধানীর বনানী বিদ্যানিকেতন উচ্চ বিদ্যালয় এবং কালাচাঁদপুর হাই স্কুল অ্যান্ড কলেজসহ বেশ কয়েকটি কোভিড-১৯ টিকাদান কেন্দ্র সরেজমিনে পরিদর্শন করেন। তিনি বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডের নির্ধারিত ৫৪টি কেন্দ্রেই আজ থেকে বিনামূল্যে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম শুরু হয়েছে, যা আগামী ১২ আগস্ট পর্যন্ত চলবে।

নগরবাসীদের মধ্যে যারা এক‌ই সময়ে একযোগে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ করে তা ফেসবুকে প্রচার করেছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান মেয়র। এ সময় তিনি করোনা মহামারি থেকে রক্ষা পেতে প্রাপ্তবয়স্ক সবাইকেই সুশৃঙ্খলভাবে কোভিড-১৯ এর টিকা নেয়ার আহ্বান জানান।

ডিএনসিসি মেয়র আরও বলেন, ‘মাস্ক আমার, সুরক্ষা সবার’, তাই করোনার বিস্তার রোধে আমাদের সবাইকেই সরকারি নির্দেশনাসহ যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এ সময় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান ও স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন