আর্কাইভ থেকে এশিয়া

অবিলম্বে আফগানিস্তান ত্যাগ করুন: ব্রিটিশ ও মার্কিন দূতাবাস

আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি শোচনীয় হয়ে পড়ায় নিজ নাগরিকদের অবিলম্বে দেশটি ত্যাগ করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। শনিবার কাবুলস্থ মার্কিন দূতাবাস জানিয়েছে, আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নাজুক হওয়ায় তাদের কর্মী সংখ্যা কমানো হয়েছে। ফলে কাবুলের বাইরে থাকা মার্কিনীদের সেবা করা সম্ভব নাও হতে পারে।

যুক্তরাষ্ট্রে ফিরে যেতে প্রয়োজনীয় আর্থিক সহযোগিতার জন্য প্রস্তুতির কথাও ঘোষণা করেছে মার্কিন দূতাবাস।

এদিকে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানে সন্ত্রাসী হামলার আশঙ্কা বেড়ে গেছে। কাবুলস্থ ব্রিটিশ দূতাবাস বলেছে, আফগানিস্তান থেকে ব্রিটিশ নাগরিকদের দেশে ফিরিয়ে নেওয়ার জন্য বিশেষ কোনো ফ্লাইটের ব্যবস্থা করা হয়নি। দেশে ফিরতে ইচ্ছুক নাগরিকদের স্বাভাবিক বাণিজ্যিক ফ্লাইটগুলো ব্যবহার করতে হবে।

নিজ দেশের নাগরিকদের আফগানিস্তান ত্যাগ করার আহ্বান জানিয়েছে নেদারল্যান্ডস সরকারও।

এবারই প্রথম নাগরিকদের আফগানিস্তান ত্যাগ করার আহ্বান জানায়নি পশ্চিমা ও ইউরোপীয় দেশগুলো। নিরাপত্তা পরিস্থিতি অবনতির কারণে এর আগেও কয়েকবার এ ধরনের আহ্বান জানানো হয়েছে। সম্প্রতি নিজ নাগরিকদের আফগানিস্তানে অপ্রয়োজনীয় সফর এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ইরান সরকারও।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পর দেশটির বিস্তীর্ণ এলাকা তালেবানের দখলে চলে গেছে। বিভিন্ন প্রদেশের নিয়ন্ত্রণ নিতে তালেবানের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ চলছে। অবশ্য আগামী ছয় মাসের মধ্যে দেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার ঘোষণা দিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন