আর্কাইভ থেকে জাতীয়

বাংলাদেশি রাষ্ট্রদূতকে রাশিয়ার তলব

বাংলাদেশের সমুদ্রসীমায় রুশ জাহাজের প্রবেশে নিষেধাজ্ঞা দেয়ায় মস্কোয় নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করেছে রাশিয়া।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তারা মস্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে বলেছে যে এই সিদ্ধান্ত 'ঐতিহ্যগতভাবে বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার সম্ভাবনাকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে'।

ইউক্রেইনে রুশ আক্রমণের জেরে রাশিয়ার ওপর বেশি কিছু বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। সেই তালিকায় রাশিয়ান ব্যাংক, জাহাজ ও পণ্য রয়েছে। নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক লেনদেন যোগাযোগ পরিষেবা সুইফটও রাশিয়ার ব্যাংকের সঙ্গে সব ধরনের আর্থিক লেনদেন বন্ধ রেখেছে।

রাশিয়ার সাতটি কোম্পানির ৬৯টি জাহাজের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। রাশিয়ার যেসব জাহাজ মার্কিন নিষেধাজ্ঞায় রয়েছে, সেসব জাহাজ বাংলাদেশের সমুদ্রসীমায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয় ঢাকা।

গেলো ২৪ ডিসেম্বর মোংলা বন্দরে পৌঁছানোর কথা ছিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের সরঞ্জামবাহী রুশ জাহাজ। কিন্তু এর আগেই ২০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে জানানো হয়, ‘উরসা মেজর’ নামের জাহাজটি মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় আছে। সে কারণে জাহাজটিকে বন্দরে ভিড়তে দেয়নি বাংলাদেশ। পরে সেটি বাংলাদেশ ছেড়ে চলে যায়।

বাংলাদেশের বন্দরে পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ জাহাজের প্রবেশ আটকে দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূতকে তলব কর রাশিয়া।

এ সম্পর্কিত আরও পড়ুন