আর্কাইভ থেকে বাংলাদেশ

বিদায় বেলায় জানালেন আবার বার্সায় আসবেন মেসি

পৃথিবীর কোটি কোটি ভক্ত তার অপেক্ষায়। সবার দৃষ্টি ছিল লিওনেল মেসির সংবাদ সম্মেলনের দিকে। কি বলবেন তিনি। অবশেষে বার্সাকে বিদায় বলেই দিলেন। কিন্তু বিদায় বলতে গিয়ে নিজেও কাঁদলেন। কথা বলতে পারলেন না অনেক্ষণ। তবে বিদায়কালে জানালেন আবারও ফিরতে চান বার্সায়।

রোববার বিকেলে এক সংবাদ সম্মেলনে কান্নাভেজা চোখে মেসি জানান তার ছোটবেলার ক্লাব বার্সেলোনায় থেকে যাওয়ার পুরো ইচ্ছা ছিল। লা লিগার নতুন নিয়মের কারণে তেমনটা হয়নি।

স্বামীর এমন অবস্থায় স্ত্রী আন্তেনেল্লো রোকুজ্জে এগিয়ে আসলেন হাতে টিস্যুবক্স নিয়ে। চোখ মুছতে মেসি নিলেন সেটি। অনেকক্ষণ পর কথা বলতে শুরু করলেন আর্জেন্টাইন তারকা। পুরো পৃথিবীকে স্বাক্ষী রেখে বললেন, ‘এটা আমার জন্য অনেক কঠিন’।

২০০০ সালে বার্সেলোনার বিখ্যাত লা মাসিয়া অ্যাকাডেমিতে ভর্তি হন মেসি। ২০০৪ সালে সুযোগ পান বার্সার মূল দলে। এরপর প্রায় ১৭ বছর এক ক্লাবেই আছেন মেসি। বার্সার জার্সিতে ৭৭৮ ম্যাচে ৬৭২ গোল করেছেন। সাফল্যে মোড়ানো ক্লাব ক্যারিয়ারে মেসি জেতেন ৪টি উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ১০টি লিগ শিরোপাসহ ৩৫টি ট্রফি।

এলএমটেন বলেন, আমি ক্লাব ছেড়ে যেতে চাইনি। আমি বার্সেলোনাকে ভালোবাসি এখানেই থাকতে চেয়েছি। আমার চুক্তিও প্রস্তুত ছিল। ছুটি থেকে ফিরে আসার পর সব ঠিকঠাক ছিল কিন্তু শেষ পর্যন্ত কিছু হলো না। 

ক্ষুদেজাদুকর বলেন, জীবনে অনেক হার-জিতের মধ্যে দিয়ে গেছি। কিন্তু পরদিন অনুশীলনে নেমে সব ভুলে গেছি। আমি এখানে আর অনুশীলনে আসব না, মাঠে নামব না। এই ক্লাবের হয়ে আর খেলব না। এটাই আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন মুহূর্ত।

মেসি যোগ করেন, গত বছর আমি ক্লাব ছাড়তে চেয়েছি কিন্তু এই বছর সব পালটে গিয়েছিল। আমি বুঝতে পেরেছি যে এটা আমার ঘর আর আমি বার্সেলোনাকে কতটা ভালোবাসি। ২১ বছর ধরে আমি এখানে আমার স্ত্রী ও তিন আর্জেন্টাইন-কাতালান সন্তানকে নিয়ে থাকি। 

মেসি বলেন, ‘খুব কষ্টের এটা, দেড় বছর ধরে ভক্তদের ছাড়া। আমি একেবারে অন্যভাবে বিদায় বলতে চেয়েছিলাম। প্রথম দিন থেকে শেষ পর্যন্ত আমি আমার সবটুকু দিয়েছি। একদিন আশা করি ফিরব। বাচ্চাদের কথা দিয়েছি। আমি এই ক্লাবকে সেরা হতে সহায়তা করতে চাই।’

মেসি আরও জানালেন বার্সার সঙ্গে চুক্তি চূড়ান্ত হওয়ার কথা। আমার নতুন চুক্তি সম্পন্নই ছিল। সব চূড়ান্ত ছিল। আমি এখানে থাকতে চেয়েছিলাম। যখন আমি ছুটি কাটিয়ে আসি এটা সম্পন্ন হয়। শেষ সময়ে লা লিগার নিয়মের কারণে এটা সম্পন্ন হয়নি।'

সংবাদ সম্মেলনে মেসিকে জিজ্ঞেস করা হয় তার নতুন ঠিকানা নিয়ে। পিএসজির পক্ষ থেকে মেসির যোগদান মোটামুটি নিশ্চিত করা হলেও আর্জেন্টাইন অধিনায়ক জানালেন এখনও কোনো কিছুই চূড়ান্ত নয়।

তিনি বলেন, সম্ভাবনা আছে কিন্তু কোনো কিছুই চূড়ান্ত নয়। বার্সেলোনার সঙ্গে থাকছি না এই ঘোষণার পর অনেকগুলো ফোন কল পেয়েছি। অনেকগুলো ক্লাবই নিতে চেয়েছে। চূড়ান্ত হয়নি কোনো কিছু। অনেকের সঙ্গেই আলোচনা চলছে। 

২১ বছর মেসি দেখিয়েছেন তিনি কী পারেন। ২০০০ সালে জন্মভূমি আর্জেন্টিনা থেকে স্পেনে পাড়ি জমান মেসি। বয়সভিত্তিক স্তর পেরিয়ে ২০০৪ সাল থেকে বার্সার মূল দলের হয়ে খেলছেন তিনি। ১৭ বছরের বার্সেলোনা ক্যারিয়ার ও ২১ বছরের সম্পর্ক শেষ হলো বৃহস্পতিবারের অলস দুপুরে। অথচ তার নামের পাশে কতশত অর্জন, কতশত কীর্তি।

২০০৪-০৫ মৌসুমে মাত্র ১৭ বছর বয়সে মেসির বার্সেলোনায় অভিষেক হয়। ৭৭৮ ম্যাচ খেলেছেন কাতালানদের হয়ে। গোল করেছেন ৬৭২টি। অ্যাসিস্ট আছে ৩০৫টি। ১৭ মৌসুমে মেসি ১০টি লা লিগা জিতেছেন। কোপা দেল রে জিতেছেন ৭টি। সুপারকোপা ৮টি। সবচেয়ে মর্যাদার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ৪টি। ইউয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জিতেছেন ৩টি করে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন