আর্কাইভ থেকে এশিয়া

ইইউ'র সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার চীন

২০২০ সালে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার হিসেবে আবির্ভূত হয়েছে চীন। এমন চিত্র উঠে এসেছে ইইউ'র পরিসংখ্যান অফিসের তথ্যে।

ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, গেল বছর ইইউ এবং চীনের মধ্যে ৭০৯ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে। সেখানে যুক্তরাষ্ট্র এবং ইইউ'র মধ্যে ৬৭১ বিলিয়ন ডলারের আমদানি ও রপ্তানি হয়েছে। ২০২০ সালে বৈশ্বিক অর্থনীতিতে উন্নতির দিকে ছিল একমাত্র চীনই। সংকটকালে ইউরোপে মূলত চিকিৎসা সারঞ্জাম ও ইলেকট্রনিক্স পণ্য রপ্তানি করে চীন। যা দেশটির অর্থনীতিতে ধস না নামার মূল কারণ।

ইইউ'র পরিসংখ্যান অফিসের তথ্য অনুযায়ী, ২০২০ সালে ইউরোপীয় ইউনিয়নের প্রধান অংশীদার ছিল চীন। ৫ দশমিক ৬ শতাংশের বেশি আমদানি এবং ২ দশমিক ২ শতাংশের বেশি রপ্তানি বৃদ্ধির কারণে এই ফলাফল দাঁড়িয়েছে।

গেল জানুয়ারিতে চীন সরকারে পক্ষ থেকে প্রকাশিত তথ্যের সঙ্গে ইইউ'র এই তথ্যের মিল আছে। চীনের তথ্য অনুযায়ী, ২০২০ সালে ইইউ'র সঙ্গে চীনের বাণিজ্য ৫ দশমিক ৩ শতাংশ বেড়ে ৬৯৬ দশমিক ৪ বিলিয়ন ডলারে দাঁড়ায়।

সোমবার প্রকাশিত ইইউ'র পরিসংখ্যান অফিসের তথ্য অনুযায়ী, চীনের সঙ্গে ইইউর বাণিজ্য ঘাটতিও ১৯৯ বিলিয়ন ডলার থেকে বেড়ে দাঁড়িয়েছে ২১৯ বিলিয়ন ডলারে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন