আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ডেল্টায় ধরাশয়ী বিশ্ব, টিকাতেও কমছে না মৃত্যু

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুহার কিছুতেই কমছে না। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে ধরাশায়ী ক্ষমতাধর দেশগুলোও। মহামারি রোধে গণটিকা কার্যক্রমেও পরিস্থিতির খুব একটা উন্নতি হচ্ছে না।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, করোনার অতিসংক্রমক ডেল্টা ধরন পাওয়া গেছে বিশ্বের অন্তত ১৪২টি দেশে।

ডেল্টার প্রকোপ বাড়ায় এক সপ্তাহের লকডাউন দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায়। বৃহস্পতিবার এক বছরের বেশি সময় পর প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ায় এই পদক্ষেপ নিল দেশটি। এতে বিধিনিষেধের আওতায় পড়ল প্রায় চার লাখ বাসিন্দা। করোনার অতি সংক্রামক ডেল্টা ধরন ছড়িয়ে পড়ায় সিডনি ও মেলবোর্ন শহরের লকডাউন হবে আরও কঠোর।

লকডাউন থাকলেও বিভিন্ন রাজ্যে কমছে না করোনার সংক্রমণ। নিউ সাউথ ওয়েলসে বৃহস্পতিবার রেকর্ড ৩৯০ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছে দুইজন।

করোনার প্রকোপে চলতি বছরের শেষ পর্যন্ত সীমান্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। তিনি বলেন, ২০২২ সাল থেকে কম ঝুঁকিপুর্ণ দেশগুলো থেকে ভ্রমণকারীদের জন্য নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। তবে, তাদের পূ্র্ণ ডোজ টিকা সম্পন্ন করতে হবে।

বিশ্বে গেল ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ কিছুটা বেড়েছে। একদিনে মারা গেছে আরও ১০ হাজার ২৯২ জন। নতুন করে শনাক্ত হয়েছে সাত লাখ ১০ হাজারের বেশি। এ নিয়ে বিশ্বে মোট শনাক্ত ২০ কোটি ৬২ লাখের বেশি। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩ লাখ ৪৮ হাজারের বেশি মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন