আর্কাইভ থেকে ক্রিকেট

ইংল্যান্ডের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ

আবারো ক্রিকেট পাড়ায় বল বিকৃতির অভিযোগ। কাঠগড়ায় এবার ইংল্যান্ড ক্রিকেট দল। ভারতের বিপক্ষে চলতি লর্ডস টেস্টের চতুর্থ দিনে জুতোর স্পাইক দিয়ে বল নষ্টের ফুটেজ ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।
 
এদিন ভারতের ইনিংসে ৩৫ তম ওভারে বল করছিলেন ইংলিশ পেসার ওলি রবিনসন। সেই সময়ই এক ইংলিশ ফিল্ডারকে জুতো দিয়ে বল ঘষতে দেখা যায় টিভি পর্দায়। যদিও সেই ফিল্ডারের মুখ দেখায়নি সম্প্রচারকারীরা। তবে ছড়িয়ে পড়া সেই ফুটেজেই উত্তাল ক্রিকেট পাড়া। সাবেক ভারতীয় ক্রিকেটার থেকে শুরু করে ক্রিকেট বিশ্লেষক, সবাই এর বিপক্ষে শক্ত অবস্থান নিয়েছেন। 

ভারতীয় ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া টুইটে বিস্ময়ের সঙ্গে লিখেছেন, 'বল টেম্পারিং!' এদিকে ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ লিখেছেন, 'এটা কি হচ্ছে। ইংল্যান্ড বল টেম্পারিং করছে, এটা কি করোনা প্রতিরোধের ব্যবস্থা?'  

যদিও এখনো ম্যাচ রেফারির কাছে এই ব্যাপারে আনুষ্ঠানিক কোনো অভিযোগ দায়ের করেনি টিম ইন্ডিয়া। তবে এমন ঘটনার পরেও আম্পায়ার বল বদল না করে দেয়ায় সমালোচনা আরও তীব্র হয়েছে। 

অন্যদিকে এমন অভিযোগ অস্বীকার করেছেন ইনজুরিতে এই টেস্ট দলের বাইরে থাকা ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর কাছে এক ভক্ত প্রশ্ন করেছিলেন, ইংল্যান্ডের এই স্পাইক দিয়ে বল বিকৃতি উদ্দেশ্যমূলক কিনা? উত্তরে সরাসরি 'না' বলেছেন ব্রড।  

এস

এ সম্পর্কিত আরও পড়ুন