আর্কাইভ থেকে এশিয়া

সবার আগে তালেবানকে স্বীকৃতি দিচ্ছে সৌদি সরকার?

আফগানিস্তানে তালেবানের শাসনকে সবার আগে স্বীকৃতি দিতে যাচ্ছে সৌতি আরব সরকার। গেল রোববার আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের মাধ্যমে দেশটির ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে তালেবান। বিশ্বের বিভিন্ন দেশ থেকে মিশ্র প্রতিক্রিয়া ও সতর্কবার্তা আসার মধ্যেই সৌদি আরব সম্পর্কে এই খবর প্রচারিত হলো।

ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে জানায়, গতকাল সোমবার কোনো কোনো গণমাধ্যম জানিয়েছে, তালেবানের প্রতি সমর্থন ব্যক্ত করেছে রিয়াদ প্রশাসন। রাশিয়ার স্পুৎনিক বার্তা সংস্থা জানিয়েছে, প্রথম দেশ হিসেবে তালেবানকে স্বীকৃতি দিয়েছে সৌদি আরব।

তবে এ বিষয়ে কোন কিছু জানায়নি সৌদি আরব। সৌদি সরকার জানিয়েছে, আফগানিস্তানের কূটনৈতিক মিশনগুলো থেকে নিজেদের কর্মী সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে।

রিয়াদ প্রশাসন জানায়, যত তাড়াতাড়ি সম্ভব আফগানিস্তানে স্থিতিশীলতা প্রতিষ্ঠা হবে বলে আশা করে সৌদি সরকার। পাশাপাশি আফগান জনগণের প্রতি সমর্থন ঘোষণা করছে রিয়াদ। আফগানিস্তানের ঘটনাবলীকে সৌদি সরকার ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে বলেও জানিয়েছে তারা।

ওয়াহাবি মতবাদ প্রচারের মাধ্যমে মধ্যপ্রাচ্য এবং এর আশপাশের দেশগুলোতে উগ্রতা ছড়িয়ে দেওয়ার ব্যাপারে ভূমিকা রাখছে সৌদি আরব। পাকিস্তানে বহু বছর ধরে হাজার হাজার মাদ্রাসা প্রতিষ্ঠার মাধ্যমে এ ধরনের কথিত মতাদর্শ ছড়িয়ে দিয়েছে দেশটি। পরবর্তীতে একইভাবে আফগানিস্তানেও এ ধরনের উগ্র মতাদর্শ প্রচারের জন্য মাদ্রাসা প্রতিষ্ঠা করে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন