আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক টিকার অনুমোদন দিলো ভারত

করোনা মহামারির প্রকোপ ঠেকাতে বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারত। টিকার নাম জাইকোভ-ডি। ডিএনএ ভিত্তিক করোনাভাইরাসের এই টিকা তৈরি করেছে দেশটির জাইডাস ক্যাডিলা গ্রুপ। এই টিকা ১২ বছরের উর্ধ্বে সব বয়সী নাগরিকদের দেওয়া যাবে।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, গতকাল শুক্রবার জাইকোভ-ডি নামের টিকাটির জরুরী ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ভারতের ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা। বিশ্বে করোনাভাইরাসের অন্যান্য টিকা এমআরএনএ ও এডিনোভাইরাস ভিত্তিক, কিন্তু জাইকোভ-ডি ডিএনএ ভিত্তিক, যা বিশ্বে প্রথম।

ভারতের তৈরি এই টিকার মোট তিন ডোজ দেওয়া হবে। প্রাপ্তবয়স্কদের যেমন দেওয়া যাবে, তেমনি দেওয়া যাবে ১২ বছর বা তার বেশি বয়সী শিশুদেরও।

ভারত সরকারের বায়োটেকনোলজি বিভাগের বায়োটেকনোলজি ইন্ডাস্ট্রি রিসার্চ অ্যাসিসটেন্স কাউন্সিল ও জাইডাস ক্যাডিলার যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে টিকাটি। এই টিকা মানবদেহে সার্স-কোভ-২ ভাইরাসের স্পাইক প্রোটিন উৎপন্ন করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। একদিকে যেমন রোগ থেকে সুরক্ষা দেয়, অন্যদিকে ভাইরাল লোড ক্লিয়ারেন্সেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শুধু তাই নয়, ডিএনএ ভিত্তিক এই টিকা সহজেই ভাইরাসের মিউটেশনেরও মোকাবেলা করতে পারে।

এই টিকা সম্পর্কে জাইডাস গ্রুপের চেয়ারম্যান পঙ্কজ আর প্যাটেল জানিয়েছেন, নিরাপদ, সহনশীল ও কার্যকরী টিকা তৈরির প্রচেষ্টা বাস্তবায়িত হওয়ায় খুবই খুশি তিনি। আর এই প্রচেষ্টায় সহায়তা করার জন্য ভারত সরকারের বায়োটেকনোলজি বিভাগকে ধন্যবাদ জানিয়েছেন জাইডাস গ্রুপের চেয়ারম্যান।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন