আর্কাইভ থেকে বাংলাদেশ

আফগানিস্তানে আটকা বাংলাদেশিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে: পররাষ্ট্র মন্ত্রণালয়

আফগানিস্তানে আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে এবং আফগানিস্তানের পরিস্থিতি বাংলাদেশ গভীরভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। এছাড়া বিমানবন্দরের কাছে বোমা হামলায় নিহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় আজ রোববার (২৯ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে।

বাংলাদেশ গত ২৬ আগস্ট কাবুল বিমানবন্দরের কাছে বোমা হামলায় নিহতদের প্রতি এবং প্রিয়জনদের হারানো শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছে। আফগানিস্তানের জনগণের পাশাপাশি আফগানিস্তানে বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানায়।

বাংলাদেশ সরকার আফগানিস্তানে আটকে থাকা বাংলাদেশী নাগরিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে এবং তাদের নিরাপদ ও সুশৃঙ্খলভাবে প্রস্থান করার জন্য প্রতিটি ব্যবস্থা গ্রহণ করেছে। এখন পর্যন্ত, বাংলাদেশ সরকার তাদের প্রায় ২০ জনকে ফেরত আনার প্রক্রিয়া এগিয়ে এনেছে।

বাংলাদেশের নাগরিকসহ সকল বিদেশীদের নিরাপদ প্রস্থান সহজ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। পাশাপাশি বাংলাদেশ অবশিষ্ট বিদেশী নাগরিকদের প্রত্যাবর্তন প্রক্রিয়া অব্যাহত রাখতে চায়। এটা আশা করা যায় যে অনুকূল পরিবেশ পুনরুদ্ধার হলে উন্নয়ন কর্মীরা আবার আফগানিস্তানে ফিরে যেতে পারবে।

বাংলাদেশ এই চ্যালেঞ্জিং সময়ে সংশ্লিষ্ট সকলকে সর্বোচ্চ সংযম বজায় রাখার আহ্বান জানিয়েছে এবং শীঘ্রই আফগানিস্তানে স্বাভাবিকতা ফিরে আসার এবং শান্তি ফিরিয়ে আনার আশা প্রকাশ করছে।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন