আর্কাইভ থেকে ক্রিকেট

বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম টি টোয়েন্টি আজ

নিউজিল্যান্ডকে হারানোর সেরা সুযোগ হিসেবে দেখছেন অধিনায়ক মাহমুদউল্লাহ। আর কিউই অধিনায়ক টম ল্যাথাম মনে করেন স্বাগতিক স্পিনারদের মোকাবেলা হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। মিরপুরের হোম অব ক্রিকেটে বিকাল চারটায় শুরু হবে ম্যাচ। 

বোলারটিকে চেনা যায়? মোস্তাফিজের সাথে জুটি বেঁধে বল করা ব্যাক্তিটি দলের ট্রেনার নিক লি। বাংলাদেশ দলের আবহটা এখন এমনই। চাপ নেই, নির্ভার, ফুরফুরে মেজাজে সবাই। অস্ট্রেলিয়াকে হারানোর পর টাইগাররা এখন অনেক বেশি আত্মবিশ্বাসী। প্রতিপক্ষ যেমনই হোক, বুক চিতিয়ে লড়াই করতে জানে, জয় ছিনিয়ে নিতে জানে।

অবশ্য এত আত্মবিশ্বাসের নেপথ্যে আরো একটি কারন আছে। মিরপুরের উইকেট। স্লো টার্নিং ট্র্যাক উপমহাদেশের বাইরের দলগুলোর জন্য মরণ ফাঁদ, তা কে না জানে। তাই টি টোয়েন্টিতে কখনো নিউজিল্যান্ডকে হারাতে না পারা বাংলাদেশের সামনে এবার প্রথমের হাতছানি।

টাইগার দলে অস্বস্তিও আছে। সোমবার হাতে আঘাত পাওয়া আফিফ হোসেন এদিন অনুশীলন করেননি। ব্যথা অনুভব করায় হোটেলে বিশ্রামে কাটিয়েছেন। যদিও অধিনায়ক বলছেন, খেলার জন্য প্রস্তুত আফিফ।

সেক্ষেত্রে সৌম্যর একাদশের বাইরে থাকার সম্ভাবনা বেশি। ওপেনিংয়ে নাঈম শেখ ও লিটন হতে পারে টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দ। তিনে সাকিব, চার ও পাঁচে মুশফিক ও মাহমুদউল্লাহ। পেস ডিপার্টমেন্ট সামলাবেন মোস্তাফিজ ও শরিফুল। নাসুম ও আমিনুল বিপ্লবের মধ্যে একজন সুযোগ পাবেন একাদশে।

নিউজিল্যান্ড দলের ফিন অ্যালেন করোনা মুক্ত হয়েছেন। তবে প্রথম ম্যাচে খেলার সম্ভাবনা নেই। একাদশও ম্যাচের দিনই ঠিক করবে ব্ল্যাক ক্যাপরা। হোম কন্ডিশনে টাইগাররা যে ভয়ংকর তা ভালোই জানে সফরকারীরা। তবে প্রচ্ছন্ন হুমকি দিয়ে রাখলেন অধিনায়ক টম লাথাম।

কিউই অধিনায়ক টম ল্যাথাম বলেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটি দেখেছি। এই কন্ডিশন যে আমাদের জন্য কঠিন হতে যাচ্ছে তাও জানি। বাংলাদেশের স্পিনাররা বিশ্বমানের। ওদের ব্যাটসম্যানরাও ভয়ংকর। যে কোন সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। আমাদের ব্যাটসম্যানদের খুব কঠিন চ্যালেঞ্জের মুখে পরতে হবে। তবে পেসাররা খুব প্রতিভাবান। আমার বিশ্বাস ওরা পার্থক্য গড়ে দিতে পারবে।

বিশ্বাস আর বাস্তবতায় যে অনেক ব্যবধান। সেটাতো অস্ট্রেলিয়া প্রমান দিয়ে গেছে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন