আর্কাইভ থেকে বাংলাদেশ

আদালতে মামুনুল হক

সোনাডাঙ্গা থানার বিস্ফোরক মামলায় হেফাজতে ইসলামের সাবেক নেতা মামুনুল হককে খুলনা অতিরিক্ত মহানগর অতিরিক্ত দায়রা জজ আদালতে হাজির করা হয়েছে।

রোববার (৫ সেপ্টেম্বর) বিস্ফোরক মামলায় হাজিরা দিতে বেলা ১১টায় তাকে খুলনা কারাগার থেকে আদালতে নেওয়া হয়। বিচারক এস এম আশিকুর রহমানের আদালতে শুনানি শুরু হয়। এ মামলায় ১০৭ জন এজাহারনামীও এবং হাজার হাজার আসামি রয়েছেন।

শুনানি শেষে মামুনুলকে শোন অ্যারেস্ট দেখানো হয়েছে। এরপর তাকে আবার কড়া নিরাপত্তায় খুলনা জেলা কারাগারে পাঠানো হয়েছে। আগামী ১০ অক্টোবর মামলার পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন পিপি ও আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোটেড একেএম ইকবাল হোসেন। আসামি পক্ষে ছিলেন সৈয়দ তৌফিক উল্লাহ।

এর আগে শুক্রবার (০৩ সেপ্টেম্বর) তাকে পুলিশি হেফাজতে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে খুলনা কারাগারে হস্তান্তর করা হয়।

সোনাডাঙ্গা থানা পুলিশ জানায়, ২০১৩ সালের ২২ ফেব্রুয়ারি মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে খুলনা জেলা ইমাম পরিষদসহ সমমনা ইসলামী কয়েকটি দল নগরীতে বিক্ষোভ মিছিল বের করে। এ সময় পুলিশের সঙ্গে তাদের ভয়াবহ সংঘর্ষ হয়।

এ ঘটনায় সোনাডাঙ্গা থানার এস আই আলমগীর কবীর বাদী হয়ে ২০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত পরিচয় দুই থেকে আড়াই হাজার ব্যক্তিকে আসামি করে মামলা দায়ের করেন। হামলা চালিয়ে পুলিশকে আহত করা ও সরকারি সম্পদ নষ্ট করার অভিযোগে এই মামলা করা হয়।    

এর আগে গত ১১ মে রাতে মামুনুল হককে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে কাশিমপুর কারাগারে স্থানান্তর করা হয়েছিল। তার বিরুদ্ধ নারী ও শিশু নির্যাতন, পুলিশি কাজে বাধা, ভাঙচুর ও সন্ত্রাসী কার্যক্রমসহ ২৭টি মামলা রয়েছে।

গত ১৮ এপ্রিল দুপুর ১২টার দিকে মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসা থেকে থেকে হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিব মামুনুল হককে গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগ।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন