আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে প্রাণঘাতী সহিংসতায় জাতিসংঘ প্রধানের নিন্দা

মিয়ানমারে সামরিক জান্তাবিরোধী বিক্ষোভে প্রাণঘাতী সহিংসতার ঘটনায় নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। আজ রোববার এক টুইটারে এই বার্তা দেন তিনি।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, গতকাল শনিবার মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত হয়। এরপর আজ নিন্দা প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব। সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে অংশগ্রহণকারীদের ওপর গুলি ও কাঁদানে গ্যাস ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। এ সময় অন্তত দুইজন নিহত হওয়ার খবর জানিয়েছে জরুরি পরিস্থিতিতে কাজ করা কর্মীরা।

টুইটে আন্তোনিও গুতেরেস বলেন, আমি মিয়ানমারে প্রাণঘাতী সহিংসতার পথ অবলম্বন করার নিন্দা জানাই। শান্তিপূর্ণ আন্দোলনরতদের বিরুদ্ধে জীবন নাশকারী অস্ত্র ব্যবহার, ভয়-ভীতি দেখানো এবং নিপীড়ন মেনে নেওয়া যায় না।

গুতেরেস যোগ করেন, সবারই শান্তিপূর্ণভাবে সভা-সমাবেশ করার অধিকার রয়েছে। আমি সব পক্ষকে নির্বাচনের ফলাফলের প্রতি সম্মান প্রদর্শন এবং বেসামরিক শাসন ব্যবস্থায় ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি।

মিয়ানমারের সবশেষ ঘটনার নিন্দা জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেফ বোরেল। বিক্ষোভকারীদের ওপর সহিংসতা বন্ধে দেশটির সামরিক এবং নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান জানান তিনি। দেশটির বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল সোমবার আলোচনায় বসবে ইউরোপীয় ইউনিয়ন।

মিয়ানমারে সামরিক জান্তার ওপর অবরোধ আরোপে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়ে যাচ্ছে সু চি’র সমর্থকরা। এরই মধ্যে জেনারেলদের ওপর অবরোধের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা ও ব্রিটেন।

গেল এক ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয় মিয়ানমারের সামরিক বাহিনী। ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেত্রী অং সান সু চিসহ অন্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে তারা। এরই প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ চলছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন