আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারত থেকে এলো কোভিডশিল্ডের আরও ১০ লাখ টিকা

ভারত থেকে আরও ১০ লাখ ডোজ কোভিশিল্ড টিকা দেশে এসেছে। শনিবার (৯ অক্টোবর) সন্ধ্যায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় টিকাগুলো। এ নিয়ে সেরাম ইনস্টিটিউট থেকে ৭ মাস পর এলো চুক্তির এ টিকা।

স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক এ তথ্য নি‌শ্চিত ক‌রেছেন। তি‌নি বলেন, ভারতের সেরাম ইন‌স্টি‌টিউট থে‌কে ১০ লাখ ডোজ কো‌ভি‌শি‌ল্ডের টিকা সন্ধ্যা ৫টা ৫৪ মি‌নি‌টে এসে‌ছে।

এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে টিকাগুলো পৌঁছেছে। এটি একটি বাণিজ্যিক চালান। বেক্সিমকো এর অর্ডার করেছিল।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা পুনের প্ল্যান্টে উৎপাদন করে কোভিশিল্ড নামে বাজারজাত করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। সেখান থেকে তিন কোটি ডোজ টিকা কিনতে গত বছরের নভেম্বরে কোম্পানিটির সঙ্গে চুক্তি করে বাংলাদেশ। পরে জানুয়ারিতে তাদের ৬০০ কোটি টাকার বেশি অগ্রিম দেয় সরকার, যা টিকার মোট দামের অর্ধেক।

চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা ছিল। গত ২৫ জানুয়ারি প্রথম চালানে ৫০ লাখ ডোজ এবং ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় চালানে ২০ লাখ ডোজ আসে বাংলাদেশে। এছাড়া ভারত সরকারের উপহার হিসেবে ২১ জানুয়ারি আরও ২০ লাখ ডোজ এবং ২৬ মার্চ ১২ লাখ ডোজ কোভিশিল্ড এদেশে পৌঁছে।

তবে মার্চে ভারতে করোনা মহামারি প্রকট আকার ধারণ করলে দেশটির সরকার গত এপ্রিলে টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়। সম্প্রতি সেই গেরো খোলায় ফের টিকা আসতে শুরু করল।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন