আর্কাইভ থেকে জাতীয়

গ্লাসগো, লন্ডন ও প্যারিস সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

আগামী মাসের শুরুতে গ্লাসগো, লন্ডন এবং প্যারিস সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জলবায়ু শীর্ষ সম্মেলন কপ-২৬ এ যোগদানের জন্য ১ থেকে ৩ নভেম্বর পর্যন্ত স্কটল্যান্ডের গ্লাসগোতে অবস্থান করবেন তিনি। পরে দ্বিপক্ষীয় বৈঠকের জন্য লন্ডনে যাবেন প্রধানমন্ত্রী। এরপর ইউনেস্কো থেকে ‘বঙ্গবন্ধু ক্রিয়েটিভ পুরস্কার’ প্রদানের জন্য লন্ডন থেকে সরাসরি প্যারিসে যাবেন শেখ হাসিনা।

আগামী ৩১ অক্টোবর স্কটল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী। 

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রোমানিয়া ও সার্বিয়া সফর শেষে রাজধানীর নিজ বাসভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

মোমেন বলেন, গ্লাসগোতে জলবায়ু সম্মেলনের সময় আমরা আরেকটা সাইড ইভেন্ট করতে চাচ্ছি, সিভিএফ ও কপ-২৬ হাই লেভেল সামিট; এটা জয়েন্টলি করব। এছাড়াও সেখানে আরও কিছু প্রস্তাব আসছে, সেটা নিয়ে কাজ চলছে। বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৬ আগামী ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত গ্লাসগোতে অনুষ্ঠিত হবে। এতে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর এ সফরে লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার চেষ্টা করা হচ্ছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘গ্লাসগোতে জলবায়ু সম্মেলন শেষে আমরা লন্ডনে এসে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক একটা বৈঠকের আয়োজনের চেষ্টা করছি।এখনও এটা চূড়ান্ত হয়নি, আশা করি এটা চূড়ান্ত হয়ে যাবে। ব্রিটিশদের পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি। তবে তারা চায় গ্লাসগোতেই এটা হয়ে যাক। কিন্তু আমরা চেষ্টা করছি যেন এটা লন্ডনে হয়। আশা করি লন্ডনে এটা হবে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি সেখানে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে দ্বিপক্ষীয় একটি বৈঠকের জন্য। এ নিয়ে কাজ হচ্ছে। বঙ্গবন্ধু ক্রিয়েটিভ পুরস্কার’ প্রদানের জন্য লন্ডন থেকে সরাসরি প্যারিসে যাবেন প্রধানমন্ত্রী। আমরা চাই এই পুরস্কার প্রধানমন্ত্রী নিজ হাতে দিক।

এ সম্পর্কিত আরও পড়ুন