আর্কাইভ থেকে আন্তর্জাতিক

৮৭ বছর বয়সে লেখাপড়া শুরু করলেন বৃদ্ধা!

লেখাপড়া শেখার যে কোনও বয়স হয় না, সে কথাটাই আবারও প্রমাণ করলেন বছর ৮৭-এর এক বৃদ্ধা। মিশরের বাসিন্দা ওই বৃদ্ধার ছেলেবেলা থেকেই শখ ছিল পড়াশোনা শেখার। কিন্তু পারিবারিক চাপের জন্য আলাদা করে লেখাপড়া করার সময় ও সুযোগ কোনওটাই হয়নি তার।

বৃদ্ধার নাম জুবাইদা আবদেল। তিনি এখন তার লেখাপড়া চালিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন। সাক্ষরতা দেয়া শিখে তার প্রশংসাপত্র পাওয়াই এখন জুবাইদার জীবনের লক্ষ। শিক্ষিত হয়ে জীবনে অন্তত এক জনকে শিক্ষিত করে তুলতে পারলেও তার জীবন সার্থক বলে জানিয়েছেন তিনি।

জুবাইদা আবদেল

মিশরের বাসিন্দাদের মধ্যে সরকারি তরফে একটি সাক্ষরতার অভিযান চালানো হয়েছিল। আর এ কারণেই বৃদ্ধ বয়সে নতুন করে শিক্ষিত হওয়ার সুযোগ পেয়েছে জুবাইদার মতো আরও অনেকেই।

আট সন্তানের মা জুবাইদা। এক ছেলে ও এক মেয়েকে হারিয়েছেন তিনি। ১৪ জন নাতিপুতি নিয়ে জুবাইদার ভরা সংসার। ছেলেবেলা থেকেই লেখাপড়া শিখতে চাইতেন তিনি। তবে তার বাবার রক্ষণশীল মনোভাবের কারণে সেই সুযোগ হয়নি তার। বাবার মৃত্যুর পর বোনদের জোর করে পড়াশোনা শেখান জুবাইদা। তবে নিজের জন্য ভাবার আর সুযোগ হয়নি। ১৮ বছর বয়সে বিয়ে হয় তার। সন্তানদেরও তিনি জোর করে স্কুলে ভর্তি করান। ছেলেমেয়েরা যেন স্কুল থেকে পালিয়ে যেতে না পারে তার জন্য স্কুলের বাইরে জিনিসপত্র নিয়ে বসতেন তিনি। ছেলেমেয়েদের অনুকরণ করে লেখাপড়া শেখার চেষ্টা চালিয়ে যেতেন জুবাইদা।

সরকারি তরফে লেখাপড়া করার সুযোগ পেয়ে বেজায় খুশি জুবাইদা। মিশর সরকারের এই উদ্যোগ ২০২২-এর জুলাই মাসে শুরু হয়। গেলো ডিসেম্বরের শেষ পর্যন্ত দেশব্যাপী প্রায় ৯০০০ জন এ প্রকল্পে অংশ নিয়েছেন।

Meet Zubaida Abd Elaal, an 87-year-old Egyptian grandmother who has learned to read and write pic.twitter.com/ZF7uJjCh4C

— Reuters (@Reuters) February 26, 2023

এ সম্পর্কিত আরও পড়ুন