আর্কাইভ থেকে বাংলাদেশ

হারে দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে হেরেছে বাংলাদেশ। ১৪১ রানের টার্গেটে খেলতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩৪ রান সংগ্রহ করে টাইগাররা। ফলে ৬ রানে জয় পায় স্কটল্যান্ড। 

জয়ের জন্য ১৪১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। প্রথম ওভারের দ্বিতীয় বলে চার মেরে নিজের রানের খাতা খুললেও ইনিংস বড় করতে পারেননি সৌম্য সরকার। পরের ওভারে জস ডেভির বলে তুলে মারতে গিয়ে ক্যাচ আউট হয়েছেন ৫ বলে ৫ রান করে।

সৌম্যর বিদায়ের পর ৭ বলে মাত্র ৫ রানের করে হোয়াইলের বলে আউট হয়ে ফিরে যান ডানহাতি এই ব্যাটসম্যাস লিটন দাস। এই দুই জুটির পর বাংলাদেশের হয়ে প্রতিরোধ গড়ে তুলেছিলেন সাকিব ও মুশফিক। তৃতীয় উইকেট জুটিতে তারা দুজনে মিলে যোগ করেন ৪৭ রান।

কিন্তু গ্রিভসের বলে তুলে মারতে গিয়ে সীমানার কাছে ক্যাচ আউট হন সাকিব আল-হাসান। ২৮ বলে ২০ রান করে ফিরে যান অভিজ্ঞ এই ব্যাটসম্যান।  সাকিবের বিদায়ের পর প্যাভিলিয়নের পথে হাঁটেন মুশফিক। 

ভালো শুরু করা আফিফ হোসেনও আউট হয়েছেন ১২ বলে ১৮ রান করে। ছক্কা মারতে গিয়ে আউট হয়েছেন ২২ বলে ২৩ রান করা মাহমুদউল্লাহ। শেষ দিকে শেখ মেহেদি ৫ বলে ১৩ রান করলেও বাংলাদেশকে জেতাতে পারেননি। স্কটল্যান্ডের হয়ে হোয়াইল তিনটি এবং গ্রিভস নিয়েছেন দুটি উইকেট।

রোববার (১৭ অক্টোবর) ওমানের আল আমেরাত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

প্রথম ৩ ওভারে স্কটিশরা ১ উইকেট হারিয়ে মাত্র ৫ রান তুলতে পারে। দ্বিতীয় উইকেটে জর্জ মুন্সী ও ম্যাথু ক্রস ৪০ রানের জুটি গড়েন। পরে মেহেদি দলীয় ৮ম ওভারের ২ ও ৫ নম্বর বলে আগে ক্রস এবং পরে মুন্সীকে বিদায় করেন।

এরপর সাকিব দলীয় ১১তম ওভারের ২ ও ৪ নম্বর বলে রিচি বেরিংটন এবং মিচেল লিস্ককে প্যাভিলিয়নের ফেরত পাঠান। এর সঙ্গে সাকিব টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় শীর্ষস্থানে ওঠে আসেন। 

এরপর দলীয় ৫৩ রানে মেহেদি ম্যাচে নিজস্ব তৃতীয় ও দলের ৬ষ্ঠ উইকেট হিসেবে কলাম ম্যাকলওয়েডকে বোল্ড করেন। সপ্তম উইকেটে ক্রিস গ্রিভস-মার্ক ওয়াটকে সঙ্গে করে ৫১ রানের জুটি গড়েন। দলীয় ১০৪ রানে ৭ম উইকেট হিসেবে ওয়াটকে সৌম্যর ক্যাচ বানিয়ে ম্যাচে প্রথম উইকেট তুলে নেন তাসকিন। 

স্কটল্যান্ডের ইনিংসের সর্বোচ্চ সংগ্রাহক গ্রিভসকে দলীয় ১৩১ রানে সাকিবের ক্যাচ বানিয়ে এবারের বিশ্বকাপে নিজের প্রথম শিকার তুলে নেন। এর আগে অবশ্য গ্রিভস ২৮ বলে ২ ছয় ও ৪ চারের সাহায্যে ৪৫ রানে দুর্দান্ত ইনিংস খেলেন। একই ওভারের তৃতীয় বলে ডেভিকে বোল্ড করে ম্যাচে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন ফিজ। 

বাংলাদেশের পক্ষে স্পিনার মেহেদি ৩টি, সাকিব ও মুস্তাফিজ ২টি এবং সাইফউদ্দিন ও তাসকিন ১টি করে উইকেট লাভ করেন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন