আর্কাইভ থেকে আন্তর্জাতিক

কোভিডের টিকা আবিষ্কারকারী বিজ্ঞানীর রহস্যজনক মৃত্যু!

কোভিড মহামারির সঙ্গে লড়াই করতে স্পুটনিক ভি টিকা তৈরি করেছিল রাশিয়া। বৃহস্পতিবার (২ মার্চ) সেই টিকা প্রস্তুতকারী বিজ্ঞানী আন্দ্রে বোটিকভের মৃতদেহ উদ্ধার হল তার বাসা থেকে।

রিপোর্ট অনুযায়ী, আন্দ্রে সেই ১৮ জন বিজ্ঞানীর এক জন যারা ২০২০ সালে স্পুটনিক ভি টিকা তৈরি করেছিলেন। কোভিড টিকা নিয়ে কাজ করার জন্য ২০২১ সালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে ‘অর্ডার অফ মেরিট ফর দ্য ফাদারল্যান্ড’ পুরস্কারে সম্মানিত করেন।

ময়নাতদন্তে বলা হয়েছে আন্দ্রেকে বেল্ট দিয়ে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। ইতিমধ্যেই আন্দ্রের খুনি সন্দেহে পুলিশ শনিবার (৪ মার্চ) এক যুবককে গ্রেপ্তার করেছে। পুলিশ জানিয়েছে, গ্রেপ্তার হওয়া যুবকের বয়ানে অসঙ্গতি রয়েছে।

৪৭ বছর বয়সি আন্দ্রে ‘গামলেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর ইকোলজি অ্যান্ড ম্যাথমেটিক্সে’-এর একজন গবেষক হিসেবে কাজ করতেন।

তদন্তকারীদের অনুমান, ২৯ বছর বয়সি অভিযুক্ত যুবক আন্দ্রেকে শ্বাসরোধ করে খুন করে পালিয়ে যান। যদিও নিহতের পরিবার পুলিশের সেই যুক্তি মানতে রাজি নয়। আন্দ্রের খুন হওয়ার নেপথ্যে কোনও বৃহৎ ষড়যন্ত্র রয়েছে বলেই পরিবারের সদস্যদের দাবি। পুরো বিষয়টি নিয়ে বিস্তারিত তদন্ত শুরু করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন