আর্কাইভ থেকে ক্রিকেট

দুরন্ত জয়ে বিশ্বকাপ শুরু আয়ারল্যান্ডের

কার্টিস ক্যামফারের ইতিহাস গড়া ডাবল হ্যাটট্রিকে দুরন্ত জয় পেয়েছে আয়ারল্যান্ড। নেদারল্যান্ডসকে ৭ উইকেটে হারিয়েছে তারা। ডাচদের দেয়া ১০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুভসূচনা করেন পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েন। তারা গড়েন ২৭ রানের উদ্বোধনী জুটি। তবে হাসেনি ও’ব্রায়েন ও অ্যান্ড্রু বালবির্নির ব্যাট। ও’ব্রায়েন ৯ ও বালবির্নি ৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন। প্রথম ৬ ওভারে ৩৮ রান তোলে আইরিশরা।

পরে দলকে জয়ের পথে এগিয়ে নেন স্টার্লিং ও গ্যারেথ ডিলানি। একপ্রান্ত আগলে ছিলেন স্টার্লিং। অন্যপ্রান্তে ঝড় তোলেন ডিলানি করেন। ২৯ বলে ৪৪ রান করে ফেরত আসেন তিনি। ততক্ষণে কাজের কাজ হয়ে যায়। বল হাতে নায়ক ক্যামফারই ব্যাটিংয়ে জয়সূচক রান নিয়ে আয়ারল্যান্ডকে জয়োৎসবে মাতান। ২৯ বল ও ৭ উইকেট হাতে রেখে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করে তারা। স্টার্লিং অপরাজিত থাকেন ৩৯ বলে ৩০ রান করে।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে নেদারল্যান্ডস। তবে শুরুটা ভালো হয়নি। পাওয়ার প্লেতে ২ উইকেটে ২৫ রান তুলে তারা। এর মধ্যে রানের খাতা না খুলেই ফেরেন ওপেনার বেন কুপার। রানআউটে কাটা পড়েন তিনি। আর ওয়ানডাউনে নামা ব্যাটার ব্যাস ডি লিডি আসেন ৭ রান করে।

এরপরের দৃশ্যে আসেন আয়ারল্যান্ডের কার্টিস ক্যামফার। ডাচ ইনিংসের ১০ম ওভারে বল করেন তিনি। ওই ওভারের দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে উইকেট শিকার করেন এ মিডিয়াম পেসার। একে একে তুলে নেন কলিন অ্যাকারম্যান, রায়ান টেন ডেসকাট, স্কট এডওয়ার্ডস ও ভ্যান ডার মারউইককে।

সাধারণত, ৩ বলে তিন উইকেট পেলে হ্যাটট্রিক হয়। তবে টানা ৪ বলে উইকেট ঝুলিতে ভরলে তা ‘ডাবল হ্যাটট্রিক’ হিসেবে বিবেচিত হয়। এতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে প্রথম ডাবল হ্যাটট্রিকের কীর্তি গড়েন ক্যামফার। এর আগে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বমঞ্চে একমাত্র হ্যাটট্রিক ছিল অস্ট্রেলিয়ার স্পিডস্টার ব্রেট লির।

৫১ রানে ৬ উইকেট হারানো নেদারল্যান্ডসকে টেনে তোলার চেষ্টা করেন উদ্বোধনী ব্যাটার ম্যাক্স ও’ডোয়েড। অধিনায়ক পিটার সিলারকে নিয়ে সপ্তম উইকেটে ৩৭ রানের জুটি গড়েন তিনি। তবে হঠাৎ সাজঘরে ফেরেন ম্যাক্স। এর আগে একপ্রান্তে দাঁড়িয়ে এ ওপেনার করেন ৪৭ বলে লড়াকু ৫১ রান। অধিনায়ক সিলার করেন ২১ রান। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১০৬ রান সংগ্রহ করে ডাচরা। আইরিশদের হয়ে ক্যামফারের সঙ্গে বল হাতে তোপ দাগান মার্ক এডেইয়ার। তিনি বগলদাবা করেন ৩ উইকেটে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন