আর্কাইভ থেকে ক্রিকেট

নেদারল্যান্ডসকে বিদায় করে নামিবিয়ার ইতিহাস

আবারও অঘটনের সাক্ষী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্ব। তুলনামূলক শক্তিশালী নেদারল্যান্ডসকে বিদায় করে বিশ্বকাপে টিকে রইল নামিবিয়া। ৬ উইকেটের এই জয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন সাবেক প্রোটিয়া ক্রিকেটার ডেভিড ওয়াইজ। 

এই নিয়ে বিশ্বকাপ ইতিহাসে নিজেদের মাত্র দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিল নামিবিয়া। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হারায় টিকে থাকতে ছিলো না জয়ের বিকল্প। সেই জয়টাই তুলে নিল। বৈশ্বিক আসরে এটাই তাদের প্রথম জয়। ১৮তম দল হিসেবে বিশ্বকাপে জয়ী দলের খাতায় নাম লেখাল দক্ষিণ-পশ্চিম আফ্রিকার দেশটি। 
 
জয়ের কৃতিত্ব ডেভিড ওয়াইজের। ১৬৫ রানের লক্ষ্যে খেলতে নেমে একাই করেছেন ৪০ বলে ৬৬। ৪ বাউন্ডারি আর ৫ ছক্কায় সাজানো এই ইনিংসটিই নামিবিয়ার ইতিহাস গড়ার মূল ভিত্তি। ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে অভিষেক করার পর কলপাক চুক্তিতে ইতি টানেন প্রোটিয়া ক্যারিয়ারে। এবারের বিশ্বকাপে নামিবিয়ার মূল শক্তিই ছিলেন এই অলরাউন্ডার।

ওয়াইজ বাদে নামিবিয়া অধিনায়ক গারহার্ড এরাসমাস করেন ২২ বলে ৩২ রান। এছাড়া স্টিফেন বার্ড ২০ বলে ১৯, জেইন গ্রিন ১২ বলে ১৫ ও জনাথন স্মিথ ৮ বলে ১৪ করে জয়ে ভূমিকা রাখেন। নেদারল্যান্ডসের হয়ে একটি করে উইকেট শিকার করেছেন ক্ল্যাসেন, অ্যাকারম্যান, গুগটেন ও সিলার।  

এর আগে ম্যাক্স ও'দাউদের ৫৬ বলে ৭০ রানের ইনিংসে ভর করে ১৬৪ রানের পুঁজি পায় নেদারল্যান্ডস। নামিবিয়ার হয়ে জান ফ্রাইলিংক দুটি ও ওয়াইজ উইকেট শিকার করেছেন একটি। গ্রুপপর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে নামিবিয়া। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন