আর্কাইভ থেকে ক্রিকেট

৭৫ বছরের পূর্নাবৃত্তি ঘটিয়ে টেস্ট জিতলো নিউজিল্যান্ড

৭৫ বছর আগে ১৯৪৮ সালের ২০ ডিসেম্বর ডারবানে দক্ষিণ-আফ্রিকার বিপক্ষে শেষ বলে টেস্ট জিতেছিল ইংল্যান্ড। সেই ইতিহাসের আরও একবার পূর্নাবৃত্তি ঘটল আজ। সোমবার (১৩ মার্চ) ক্রাইস্টচার্চে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ বলে জয় পেয়েছে নিউজিল্যান্ড।১৪৬ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে শেষ বলে ম্যাচ জয়ের এটি দ্বিতীয় ঘটনা।

শুধু শেষ বলে জয়ের সঙ্গে নয় মিল আছে ডারবান টেস্টের শেষ ওভারের সঙ্গেও। ডারবানে ম্যাচের শেষ দিনে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ১২৮ রান এবং শেষ ওভারে প্রয়োজন ছিল ৮ রান। কী অদ্ভুত মিল! আজ ক্রাইস্টচার্চেও নিউজিল্যান্ডকে জিততে হলে শেষ ওভারে দরকার ছিল ৮ রান।

এখানেই শেষ নয়, দুই টেস্টেই শেষ বলে জয়ের জন্য প্রয়োজন ছিল ১ রান। ডারবানের সেই ম্যাচে শেষ বলে ব্যাটের সঙ্গে বলের সংযোগ করতে পারেননি ইংল্যান্ডের ব্যাটসম্যান ক্লিফ গ্লাডউইন। এখানেও তাই শেষ বলে আসিতা ফার্নান্দোর বাউন্সারটি ব্যাটে লাগাতে ব্যর্থ হয় নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন।

ব্যাটে না লাগলেও রান তো নিতেই হবে। নন-স্ট্রাইক থেকে ছুটলেন নিল ওয়াগনার। শ্রীলঙ্কার উইকেটকিপার নিরোশান ডিকভেলা বল হাতে নিয়ে স্ট্রাইক প্রান্তে স্টাম্প ভাঙতে থ্রো করেছিলেন, কিন্তু হয়নি। উইলিয়ামসনও ততক্ষণে বিপদসীমা পেরিয়ে পৌঁছে গেলেন ক্রিজে। বোলার আসিতা বল তুলে নিয়ে থ্রো করেন ননস্ট্রাইক প্রান্তে। ভেঙে যায় স্টাম্প। তৃতীয় আম্পায়ার রিপ্লে দেখে উইলিয়ামসনকে নটআউট ঘোষণা করলে ম্যাচ জিতে যায় নিউজিল্যান্ড।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন