আর্কাইভ থেকে ক্রিকেট

জন্মদিনে ম্যাচ সেরা সোধির কৃতিত্ব

জন্ম ভারতের পাঞ্জাবের লুধিয়ানায়। কিন্তু বেড়ে ওঠা নিউজিল্যান্ডে। পুরো নাম ইন্দরবীর সিং সোধি। 

গতকাল রোববার (৩১ অক্টোবর) নিউজিল্যান্ডের হয়ে জন্মভূমি ভারতের বিপক্ষে নিজের ২৯তম জন্মদিনটাকে স্মরণীয় করে রাখতে যা-যা করা দরকার ছিলো, সবই করেছেন এই লেগ-স্পিনার।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপে দু’টি উইকেট পান সোধি। তাও আবার ভারতের দুই ব্যাটিং স্তম্ভ, বিশ্বের অন্যতম সেরা দুই ব্যাটার রোহিত শর্মা এবং বিরাট কোহলির। জন্মদিনের উপহার হিসাবে  ইশ্বরের কাছে থেকে এর চেয়ে বড় উপহার আর কি-ই বা হতে পারে তার জন্য? 

টস হেরে আগে ব্যাট করতে নামা ভারতের ইনিংসের অষ্টম ওভারে বোলিংয়ে আসেন ইশ সোধি। আগে একবার জীবন পাওয়া রোহিত শর্মাকে চতুর্থ বলে ঘায়েল করলেন সোধি। হাফ ট্র্যাকার মারা বলটি ফুল পাওয়ারে খেলছেন রোহিত শর্মা। দর্শকরা ভেবেছিলেন বল আছড়ে পড়বে গ্যালারিতে। কিন্তু বিধি-বাম! পুল করতে গিয়ে টাইমিংয়ের হেরফের করে ফেললে লং অন থেকে দৌড়ে এসে দুর্দান্ত ক্যাচ ধরে রোহিতকে ড্রেসিংরুমে পাঠান মার্টিন গাপটিল।

নিজের দ্বিতীয় ওভারে উইকেট না পেলেও, তৃতীয় ওভারে তার লেগস্পিনের বিষে নীল হতে হয় বিরাট কোহলিকে। হাওয়ায় ভাসানো লেগব্রেক স্লগ সুইপ করতে যান কোহলি। এবারো মিস-টাইমিং, ফলাফল বল চলে যায় লং অনে দাঁড়িয়ে থাকা ট্রেন্ট বোল্টের তালুতে।
দ্যা বিগ ফিশ খ্যাত কোহলিকে এ নিয়ে তিনবার নিজের শিকার বানালেন সোধি। এই ফরম্যাটে অন্য কোনো বোলারের নেই এমন কৃতিত্ব। 

চার ওভারের বোলিং স্পেলে ১৭ রানে দুই উইকেট তার। একটি করে ওয়াইড ও ডাবল রান ছাড়া কোনো বাউন্ডারি হয়নি সোধির ওভারে। বলা যায় আটকে দিয়েছিলেন ভারতের রানের চাকা। কিউইদের ৮ উইকেটের জয়ের দিন ম্যাচসেরার পুরস্কারও যায় এই লেগস্পিনার কাছে।

স্পোর্টস ডেস্ক/হাসিব

এ সম্পর্কিত আরও পড়ুন