আর্কাইভ থেকে ফিচার

মাত্র ৫ মিনিটে এক মাইল দৌড়ালেন ৯ মাসের অন্তঃসত্ত্বা

গর্ভাবস্থার শেষের কয়েক মাস হবু মায়েরদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি সময়। প্রচুর শারীরিক ও মানসিক কষ্টের মধ্যে দিয়ে যান অন্তঃসত্ত্বারা। সেই কারণে এ সময়ে সাধারণত মায়েরা যতটা পারেন বিশ্রাম নেন। কিন্তু ক্যালিফোর্নিয়ার মাকেনা মাইলার নামের এক মহিলা সম্পূর্ণ উল্টো পথে হাঁটলেন। বিশ্রাম নয়, বরং এ কঠিন সময়েও দৌড়ানোর পক্ষপাতী তিনি।

মাকেনা মাইলার নামের ওই গর্ভবতী মহিলা সম্প্রতি ক্যালিফোর্নিয়ার একটি ট্র্যাক মিটে পাঁচ মিনিটে এক মাইল দৌড় সম্পন্ন করেন। আর এ কাজটি করে দর্শকদের হতবাক করে দিয়েছেন তিনি। গর্ভাবস্থার নবম মাসে যে এমনভাবে দৌড়ানো সম্ভব, তা-ই বিশ্বাস করতে পারছেন না অনেকে।

৩০ বছর বয়সী ওই মহিলা এমনিতেই একজন পেশাদার দৌড়বিদ। ২০২০ সালে প্রথমবারের গর্ভাবস্থাকালেও তিনি এভাবে দৌড়ের অভ্যাস জারি রেখেছিলেন। সেই সময়ে ৫ মিনিট ২৫ সেকেন্ডে এক মাইল দৌড় সম্পূর্ণ করেছিলেন তিনি।

তিনি জানান, অনেকেই তাকে গর্ভাবস্থায় এত কঠোর প্র্যাকটিস করতে বারণ করেছিলেন। কিন্তু তাতে তিনি কর্ণপাত করেননি।

মাকেনা বলেন, 'আমি প্রথমে ভেবেছিলাম, গর্ভাবস্থায় ট্রেনিং করাটা খুবই সাধারণ ব্যাপার একটা ব্যাপার। কিন্তু অনেকেই এটি মেনে নিতে পারছেন না। আমার মনে হয়, এর মধ্যে কিছুটা জেনেটিক ব্যাপার রয়েছে। আমি অনেক বড় রানারদেরও চিনি, যারা গর্ভবতী হয়েছিলেন এবং কিন্তু তাদের পেলভিস চাপ নিতে পারেনি।'

মাকেনার স্পনসর স্পোর্টস শু সংস্থা ‘Asics’। মূলত ৫ কিলোমিটার এবং ১০ কিলোমিটারের রেসে দৌড়ান তিনি।

চিকিত্সকদের পরামর্শ অনুযায়ী, গর্ভবতী মহিলাদের একেবারে সম্পূর্ণভাবে শারীরিক পরিশ্রম করা বন্ধ করে দেয়া অনুচিত। তাদের সপ্তাহে অন্তত ৫ দিন আধ ঘণ্টা হালকা ব্যায়াম করা উচিত। তবে সেটা সরাসরি দৌড় বা ভারি ওজন তোলার মতো নয়। হালকা ফ্রি হ্যান্ড ব্যায়াম, স্ট্রেচিং করতে পারেন হবু মায়েরা।

তবে এটা মাথায় রাখতে হবে, যাতে আপনি যেন সম্পূর্ণ সুস্থ থাকেন এবং আপনার গর্ভাবস্থা স্বাভাবিক হয়। সেই সঙ্গে যথাযথ পুষ্টিও প্রয়োজন। এমনিতে হালকা কসরতে ভয় নেই। কিন্তু ভয় অন্য জায়গায়। দৌড় বা জিমে ওজন তোলার সময়ে দুর্ঘটনার সম্ভাবনা থাকে। তাই সেই বিষয়ে আত্মোপলব্ধী প্রয়োজন।

 

সূত্র: ডেইলি মেইল

 

View this post on Instagram
 

A post shared by Makenna Myler (@benzmakenz)

 

এ সম্পর্কিত আরও পড়ুন