আর্কাইভ থেকে ক্রিকেট

অনন্য যে রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব

বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার বিশ্ব ক্রিকেটে রাজত্ব করা অলরাউন্ডার সাকিব আল হাসান। টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক মাঠে নামলেই যেন করে ফেলেন একের পর এক রেকর্ড। বাংলাদেশ ক্রিকেটের অবিসংবাদিত মহারাজ এবার অনন্য এক মাইলফলক স্পর্শ করার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে  ১৩১টি উইকেট সংগ্রহ করেছেন সাকিব। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক হতে তার প্রয়োজন আর মাত্র চারটি উইকেট। এখন পর্যন্ত ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে ১০৭ ম্যাচে ১০৫ ইনিংস খেলে ১৩৪ উইকেট নিয়েছেন নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। তাই আর মাত্র চার উইকেট শিকার করলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকার শীর্ষে থাকবেন সাকিব। অন্যদিকে ৮০ ম্যাচে ১২৯ উইকেট নিয়ে তালিকার তিনে আছেন আফগানিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক রশিদ খান।

ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলছে সাকিবের নেতৃত্বাধীন বাংলাদেশ। সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার (২৯ মার্চ) সিরিজের দ্বিতীয় এবং শুক্রবার (৩১ মার্চ) সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে লাল-সবুজের শিবির। তাই চলতি সিরিজের চারটি উইকেট নিতে পারলেই সাকিব টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে নাম লেখাবেন।

২০০৬ সালে অভিষিক্ত সাকিব টাইগারদের অবিচ্ছেদ্য অংশ হিসেবেই আছেন। ক্রিকেটের সব স্তরেই সফলতার স্বাক্ষর রেখে যাচ্ছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। পুরো ক্যারিয়ারে অসংখ্য মাইলফলকে শোভা পেয়েছেন সাকিবের নামফলক।

সাকিব একমাত্র বাংলাদেশি ক্রিকেটার, যিনি টি-টোয়েন্টিতে সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকায় তিনে জায়গা করে নিয়েছেন। আইসিসির দেওয়া টি-টোয়েন্টির সর্বকালের সেরাদের তালিকায় শীর্ষে আছেন শেন ওয়াটসন। এই অজি ক্রিকেটার ৫৫৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন। দ্বিতীয় স্থানে আছেন পাকিস্তানি অলরাউন্ডার শাহিদ আফ্রিদি। এই পাকিস্তানির রেটিং পয়েন্ট ৪১২। তালিকার তিন নম্বরে জায়গা সাকিবের। এই টাইগার অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৪০৮।

এ সম্পর্কিত আরও পড়ুন