আর্কাইভ থেকে আন্তর্জাতিক

মেয়ের যুদ্ধবিরোধী ছবি আঁকার অপরাধে সাজা পেল বাবা

বৃষ্টির মতো ধেয়ে আসছে ক্ষেপণাস্ত্র। সেগুলি এসে আছড়ে পড়ছে ইউক্রেনের এক মা-মেয়ের উপরে। স্কুলের ছবি আঁকার খাতায় এমনই একটা ছবি এঁকেছিল রাশিয়ার ইয়েফ্রেমভ শহরের বাসিন্দা বারো বছরের ছোট্ট মেয়ে মাশা। স্কুল কর্তৃপক্ষের কপালে গভীর ভাঁজ ফেলার জন্য যা যথেষ্ট ছিল। তাঁরা বিষয়টি পুলিশকে জানান।

গেলো বছর এপ্রিলের এই ঘটনার পরে কড়া নজরদারিতে রাখা হয় মাশার পরিবারকে। শেষমেশ মেয়েকে উস্কানি এবং রুশ সেনাবাহিনীর মানহানির দায়ে দোষী সাব্যস্ত হন মাশার বাবা অ্যালেস্কি মস্কালইয়োভ। বুধবার (২৯ মার্চ) তার দু’বছরের জন্য নির্বাসনের সাজা ঘোষণা হয়েছে বলে দাবি করেছে একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পরে রাশিয়া নতুন আইন জারি করে জানিয়েছিল, কেউ সেনাবাহিনীর মানহানি করলে ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে। ওই সংগঠনের দাবি, মাশার ছবির কথা প্রকাশ্যে আসার পরে তার বাবার সমাজমাধ্যমের উপরে নজর রাখতে শুরু করে পুলিশ-প্রশাসন। অভিযোগ ওঠে, সেনাবাহিনীর সমালোচনা করে সমাজমাধ্যমে পোস্ট করেছেন মস্কালইয়োভ। বিচারে ‘দোষী’ সাব্যস্ত হয়েছেন তিনি।

সংগঠন সূত্রের খবর, বিচার চলাকালীন ঘরবন্দি করে রাখা হয়েছিল মস্কালইয়োভকে। আর মাশাকে পাঠানো হয়েছিল সরকারি হোমে। বাবার সাজা ঘোষণার পরে ছোট্ট মাশার সঙ্গে হোমে দেখা করতে গিয়েছিলেন মস্কালইয়োভের আইনজীবী। তিনি বলেন, হোমে নতুন ছবি এঁকেছে মাশা। ছবির তলায় লেখা, ‘‘বাবা, তুমিই আমার হিরো’’।

সূত্র: দ্য মস্কো টাইমস

এ সম্পর্কিত আরও পড়ুন