আর্কাইভ থেকে লাইফস্টাইল

এবার চুল পরা বন্ধ হবে নিমিষে...

চুল পড়া একটি বিরাট সমস্যা। বেশিরভাগ মহিলাই দাবি করেন চুল পড়ে যাচ্ছে। সমস্যা থেকে মুক্তি পেতে কত কিছুই না ব্যবহার করেন তারা। তার পরেও কোনো কিছুই যেন কাজে লাগে না। কারণ, মাথায় চিরুনি ঠেকালেই হাতে উঠে আসছে চুল। এই সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে অনিয়ন অয়েল বা পিঁয়াজের তেল। আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, এর কোনও বিকল্প নেই। তাই আপনিও ব্যবহার করে দেখতে পারেন অনিয়ন অয়েল। তবে তার আগে জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

অনিয়ন অয়েলের ইতিবৃত্ত:

প্রাচীন ভারত, উত্তর পূর্ব ভারতে অনিয়ন অয়েল যথেষ্ট প্রচলিত ছিল। সেই সময় মধ্যবয়সিরা এই তেল ব্যবহার করতেন। মাথা যন্ত্রণা কিংবা শ্লেষ্মাজনিত অসুখ থেকে রেহাই পেতে অনিয়ন অয়েল ব্যবহার হত। বর্তমানে চুল পড়ার সমস্যার পাশাপাশি ত্বকের নানা রোগের ক্ষেত্রে পিঁয়াজ বা অনিয়ন অয়েল ব্যবহারের চল রয়েছে।

অনিয়ন তেলের উপকারিতা:

  • অ্যান্টিঅক্সিডেন্টে ভরা পিঁয়াজের রস মূলত চুল পড়ার সমস্যা দূর করে।
  • নতুন চুল জন্মাতেও সাহায্য করে পিঁয়াজের তেল বা অনিয়ন অয়েল।
  • এতে রয়েছে সালফার। যা চুলের ডগা ফাটার সমস্যাও দূর করে।
  • চুলকে আরও ঘন, লম্বা, উজ্জ্বল করতে সাহায্য করে।
  • প্রতিদিন অনিয়ন অয়েল ব্যবহারে দূর হতে পারে খুশকির সমস্যাও।
  • শ্যাম্পুর আগে অনিয়ন অয়েল ব্যবহার করলে তা কন্ডিশনারের মতো কাজ করে। তার ফলে দূর হতে পারে চুলের শুষ্কতা।

তবে যেকোনও পদ্ধতি অনিয়ন অয়েল ব্যবহার করলে চলবে না। চুল পড়ার সমস্যা থেকে রেহাই পেতে উপযুক্ত পদ্ধতি অবলম্বন করা প্রয়োজন। তাই জেনে নিন সঠিক পদ্ধতি।

হাতের তালুতে সামান্য কয়েক ফোঁটা অনিয়ন অয়েল নিন। ভাল করে স্ক্যাল্পে মাসাজ করুন। কমপক্ষে ১৫ মিনিট রেখে দিন। কয়েক ঘণ্টা রাখতে পারলে ফল মিলবে সবচেয়ে ভাল। আর তারপর অবশ্যই অর্গ্যানিক শ্যাম্পু ব্যবহার করুন। চটজলদি ফল পেতে চাইলে দু’দিন পর পর অনিয়ন অয়েল ব্যবহার করুন। অনিয়ন অয়েলের সঙ্গে নারকেল তেল মিশিয়েও ব্যবহার করতে পারেন।

বাজারে এখন বিভিন্ন সংস্থার তরফে অনিয়ন অয়েল বিক্রি হয়। তাতে কোনও রাসায়নিক মেশানো হয় না বলেই সংস্থার তরফে দাবি করা হয়। তবে অনিয়ন বা পিঁয়াজের তেল ব্যবহার করে সুফল পেতে চাইলে তা বাড়িতে তৈরি করে নেয়াই ভাল। এবার জেনে নেওয়া যাক অনিয়ন অয়েল তৈরির পদ্ধতি।

উপকরণ:

পিঁয়াজের রস

অলিভ অয়েল – ১/২ কাপ

আমন্ড অয়েল – ১/৪ কাপ

জোজোবা অয়েল – ২ চামচ

ক্যাস্টর অয়েল – ১০ ফোঁটা

ল্যাভেন্ডার এসেন্সিয়ল অয়েল – ১০ ফোঁটা

রোসমেরি এসেন্সিয়ল অয়েল – ১০ ফোঁটা

লেমন এসেন্সিয়ল অয়েল – ১০ ফোঁটা

পদ্ধতি:

একটি বড় পিঁয়াজ ভাল করে ব্লেন্ড করে নিন। এবার তার মধ্যে উপরোক্ত সমস্ত তেল মিশিয়ে নিন। ভাল করে তা ফুটিয়ে নিন। তারপর ছাকনিতে ছেঁকে একটি বোতলে ঢেলে রাখুন। ঠান্ডা হলে তা মাথায় ম্যাসাজ করে নিন।

এ সম্পর্কিত আরও পড়ুন