আর্কাইভ থেকে জাতীয়

দেশে বেড়েছে নারীর সংখ্যা

জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদেন অনুযায়ী পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি। দেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। এর মধ্যে পুরুষ ৮ কোটি ৪০ লাখ ৭৭ হাজার ২০৩ জন ও নারী ৮ কোটি ৫৬ লাখ ৫৩ হাজার ১২০ জন। পরিসংখ্যান অনুযায়ী দেশে পুরুষের তুলনায় নারীর সংখ্যা প্রায় ১৬ লাখ বেশি।

রোববার (৯ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে চূড়ান্ত এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

বর্তমান দেশে মোট সংখ্যার ২৮ শতাংশ তরুণ। তাদের ৬২ শতাংশ কর্মক্ষম।

নারী-পুরুষের পাশাপাশি দেশে হিজড়া ১২ হাজার ৬২৯ জন এবং ব্যালেন্স পপুলেশন (সরাসরি যাদের সাক্ষাৎকার নেয়া হয় না) ৮৫ হাজার ৯৫৭ জন। মোট জনসংখ্যার ৬৮ দশমিক ৩৪ শতাংশ পল্লিতে এবং ৩১ দশমিক ৬৬ শতাংশ শহরে বাস করে।

উল্লেখ্য, গেলো বছরের ১৫ থেকে ২১ জুন দেশজুড়ে জনশুমারি পরিচালনা করে বিবিএস। তাদের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়, দেশে জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ। বিবিএসের শুমারিতে কতসংখ্যক বাদ পড়েছে, তা জানতে আলাদাভাবে জরিপ করে সরকারি সংস্থা বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)। গত ফেব্রুয়ারিতে প্রকাশিত প্রতিবেদনে বিআইডিএস জানায়, বিবিএসের শুমারিতে ২ দশমিক ৭৫ শতাংশ মানুষ বাদ পড়েছে। বিবিএস সেই অংশ যোগ করেই গতকাল দেশের জনসংখ্যার চূড়ান্ত ফল প্রকাশ করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন