আর্কাইভ থেকে বাংলাদেশ

কিছু প্রাণহানি ঘটলেও উৎসবমুখর ইউপি নির্বাচন : সেতুমন্ত্রী

৬০ থেকে ৭০ শতাংশ ভোটারের উপস্থিতিতে স্বতঃস্ফূর্ত এবং উৎসবমুখর পরিবেশে গতকাল দ্বিতীয় দফায় ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।  তবে বিভিন্নস্থানে কিছু প্রাণহানির ঘটনা ঘটেছে, আহত হয়েছেন অনেকেই যা দুঃখজনক। বললেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

আজ শুক্রবার (১২ নভেম্বর) তার সরকারি বাসভবনে ব্রিফিংকালে এসব বলেন কাদের। 

তিনি জানান, সারাদেশে তৃণমূল পর্যায়ে নির্বাচনকে ঘিরে যে উৎসবমুখর পরিস্থিতি এ অবস্থা ধরে রাখতে সবাইকে আরও সতর্ক থাকতে হবে।  

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দেশের বিভিন্ন ইস্যুতে আজকাল কিছু দায়িত্বশীল রাজনৈতিক নেতা এবং সরকারি কর্মকর্তা  কাণ্ডজ্ঞানহীন বক্তব্য দিয়ে যাচ্ছেন।  জনপ্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কেউ কেউ সভা-সমিতি-সেমিনারে তাদের দায়িত্বের সীমারেখা অতিক্রম করে বক্তব্য রাখছেন। যা মোটেই শোভন নয়।

পরবর্তী নির্বাচনগুলোতে যেন এমন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি না হয়, এজন্য  সবাইকে সতর্ক থাকতে হবে।  

কাদের বলেন, রাজনীতিবিদ কিংবা সরকারি কর্মকর্তা সবারই সুনির্দিষ্ট সীমারেখা আছ, আচরণবিধি আছে, সকলের এ সীমারেখা মেনে চলা অতি আবশ্যক। বক্তব্য দেওয়া বা মন্তব্য করার ক্ষেত্রে নিজস্ব পরিমণ্ডল বিবেচনা করা উচিত। 

তিনি আরো বলেন, আমাদের কারো কারো অতি-উৎসাহী এবং বাড়তি কথা বা বক্তব্যে জনমনে ভুল বার্তা যেতে পারে, যা দেশের জন্য মোটেই শুভ নয়।

বিএনপিকে উদ্দেশ্য করে কাদের বলেন, শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে অন্ধ সমালোচনা করা বিএনপির প্রতিদিনের রাজনৈতিক দায়িত্ব হয়ে গেছে।  জনগণ ও দেশের জন্য তারা কিছু করতে না পারলেও মিথ্যাচার আর অপপ্রচারের কাজটি সুনিপুণভাবে করে যাচ্ছে। 

ওবায়দুল কাদের বলেন, বিএনপি মহাসচিব পুরনো ভাঙা রেকর্ড বাজাচ্ছেন আর বলছেন বিচার ব্যবস্থা নাকি দলীয়করণ করা হয়েছে। নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করা হয়েছে। এসব পুরনো হাতিয়ার এখন ভোঁতা।  

তিনি বলেন, দেশের বিচার বিভাগ স্বাধীন। বিচারের রায় বিএনপির পক্ষে গেলে বলে বিচার বিভাগ স্বাধীন আর বিপক্ষে গেলে সরকারের হস্তক্ষেপের অভিযোগ তারা তোলে।  বিএনপির নীতি হচ্ছে, বিচার মানি কিন্তু তালগাছ আমার। 

ওবায়দুল কাদের বলেন, বিএনপি নির্বাচনে জয়ী হলে বলে আরও বেশি ভোটে জয়ী হতে পারত, আর হারলে বলে নির্বাচন কমিশন নিরপেক্ষ নয়। বিএনপির কাছে নিরপেক্ষ কমিশন মানে হচ্ছে নির্বাচনে জয়লাভের গ্যারান্টি হলো বিএনপির কাছে নিরপেক্ষ কমিশনের অর্থ। 

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন