আর্কাইভ থেকে লাইফস্টাইল

তরমুজ মিষ্টি কিনা কীভাবে বুঝবেন!

গরমকাল পড়তে না পড়তেই বাজারে ছেয়ে গেছে তরমুজ। গরমকালে শরীরে নানা রকমের সমস্যা দেখা দেয়। একটু কাজ করলেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। আর তখনই বারবার পানি খেতে ইচ্ছা হয় সকলের। শরীর একটুতেই ক্লান্ত হয়ে পড়লে তা হাইড্রেট রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়াও ভীষণ জরুরি। কিন্তু শুধু পানি নয়, এমন কিছু ফল রয়েছে যার মধ্যে পানির পরিমাণ অনেক বেশি থাকে, তেমনই একটি ফল হল তরমুজ। তরমুজের মধ্যে ৯২ শতাংশ পানি থাকে। যা পানির বিকল্প ছাড়াও শরীরের হাজারো সমস্যার মুক্তি দেয় এক নিমেষে।

গরমকালে তরমুজ খাওয়া শরীরের জন্য ভাল এটা কম-বেশি সকলেই জানেন। তরমুজের মধ্যে অত্যন্ত কম ক্যালোরি থাকে। এক কাপ তরমুজে ১৫৪ গ্রাম ক্যালোরি থাকে। এছাড়াও তরমুজের মধ্যে ভিটামিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি১, বি৫ ও বি৬ থাকে। তরমুজে বিটা ক্যারোটিন ও লাইকোপিন ছাড়াও অধিক পরিমাণে ক্যারোটিনয়েড থাকে। তবে তরমুজ তো খাচ্ছেন, কিন্তু কেনার সময় সেটা মিষ্টি হবে কিনা তা কীভাবে বুঝবেন, জেনে নিন বিশদে।

তরমুজ কেনার আগে উপরের ডাঁটা দেখে নিন, ডাঁটা শুকিয়ে গেলে তরমুজ অনেক বেশি মিষ্টি হয়। তবে খুব বড় বা ছোট সাইজের তরমুজ কিনবেন না। মাঝারি সাইজের তরমুজ তুলনামূলক মিষ্টি বেশি হয়। অনেকে আবার তরমুজের গড়ন দেখেও কেনেন৷ কোনওটা লম্বা কোনওটা আবার পুরো গোল৷ গোল ধরনের তরমুজ বেশি মিষ্টি হয়। তরমুজ কেনার সময় গায়ে টোকা দিয়ে কেনাই ভাল। ভারী আওয়াজ হলে সেটি রসালো ও পাকা হয়। এবং তাতে পানি বেশি থাকে। রসে ভরা মিষ্টি তরমুজ অনেক বেশি ভারী হয়। সুতরাং এবার থেকে তরমুজ কিনতে গেলে অবশ্যই এই জিনিসগুলি মাথায় রাখবেন৷

এ সম্পর্কিত আরও পড়ুন