আর্কাইভ থেকে ক্রিকেট

ক্রিকেটের সব ভার্সন থেকে অবসরে বিশ্বকাপ জয়ী পাঠান

২০১১ ক্রিকেট বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্য ইউসুফ পাঠান আন্তর্জাতিকসহ সব ধরণের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। 

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অবসরের ঘোষণা দেন ৩৮ বছর বয়সী ইউসুফ।
 
২০০৭ সালেটি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে সর্বপ্রথম ভারতের জার্সি গায়ে জড়ান ইউসুফ। ভারতের হয়ে ৫৭টি ওয়ানডে এবং ২২টি টি-টোয়েন্টি খেলেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। দেশের হয়ে ছুঁয়ে দেখেছেন ২টি বিশ্বকাপও। ২০০৭ ও ২০১১ সালে বিশ্বকাপ জয়ী দলের সদস্যও ছিলেন তিনি। 

২০০৮ সালের ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সন আইপিএলে দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্ব ক্রিকেটে তোলপাড় ফেলে দেন ইউসুফ। ৩৭ বলে তার সেঞ্চুরির রেকর্ডটি দীর্ঘদিন নিজের করে রেখেছিলেন তিনি। ২০০৮ সালে রাজস্থান রয়্যালস, ২০১২ ও ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ৩ বার আইপিএল শিরোপা জিতেছেন তিনি। 

অবসর প্রসঙ্গে টুইটারে ইউসুফ লিখেন, ক্রিকেট জীবনের ইনিংস থামিয়ে দেয়ার সময় চলে এসেছে। আনুষ্ঠানিকভাবে সবধরণের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। দেশের হয়ে ২টি বিশ্বকাপ জেতা এবং শচীন টেন্ডুলকারকে কাঁধে নেয়া আমার ক্যারিয়ারের সেরা মুহূর্ত হিসেবে আজীবন থাকবে।

বারোদার হয়ে ২০০১-০২ মৌসুমে ঘরোয়া ক্রিকেটে অভিষেক হয় ইউসুফের। ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের হয়ে সর্বশেষ খেলেছেন। আইপিএলের নিয়মিত খেলেছেন ২০০৮ থেকে ২০১৯ পর্যন্ত। সর্বশেষ খেলেছেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে।  

এস

এ সম্পর্কিত আরও পড়ুন