আর্কাইভ থেকে ফিচার

ভুল খাবার পরিবেশন করা হয় যে রেস্টুরেন্ট

রেস্টুরেন্টে খেতে গেলেই আমরা ওই রেস্টুরেন্টের মেনু বই দেখে সাধারনত পছন্দমত খাবার অর্ডার দিয়ে থাকি। ঐ অনুযায়ী খাবার আমাদের টেবিলে চলে আসে। কিন্তু পৃথীবিতে এমন একটি রেস্টুরেন্ট আছে যেখানে আপনি আপনার পছন্দের খাবার অর্ডার করলেও আপনার জন্যে চলে আসবে অন্য কারোর অর্ডার করা খাবার। আর আপনার পছন্দের অর্ডার করা খাবারটি চলে যাবে অন্য কারোর টেবিলে।

ভুলে যাওয়ার রেস্টুরেন্ট

ব্যাপারটি কিন্তু কাঙ্ক্ষিত না হলেও ‍ঐ রেস্টুরেন্টে খেতে আসা প্রত্যকটি ব্যক্তিই ব্যাপারটিকে খুব সানন্দে গ্রহন করেন এবং কোনো রকম উচ্চবাচ্য না করে মনের খুশিতেই খাবার খেয়ে চলে যায়। এমন আজব ঘটনাটি জাপানের টোকিও শহরে। এ রেস্টুরেন্টটির নাম Restaurant of Mistaken Orders।

আসল কথাটি হলো, এ রেস্টুরেন্টে কাজ করা প্রতিটি ব্যক্তিই ডেমিনশিয়া রোগে আক্রান্ত। এ রোগে আক্রান্ত ব্যক্তিরা সাধারনত কিছুক্ষন আগের ঘটনা, নাম ইত্যাদি বিষয়গুলো ভুলে যায়।

রেস্টুরেন্টটির মালিক শিরো ওগুনি  বলেন বিষয়টি পাগলামি মনে হলেও তাদেরকে এ রেস্টুরেন্টে ইচ্ছে করেই কাজের জন্যে রাখা হয়েছে। ডিমেনশিয়ায় আক্রান্ত ব্যক্তিরা অন্য সাধারন মানুষের মতো সব কাজ করতে সক্ষম এই বার্তায় দিতে চান রেস্টুরেন্টটির মালিক।

ভুলে যাওয়ার রেস্টুরেন্ট

তবে ম্যাজার ব্যাপার কি জানেন? রেস্টুরেন্টের ক্যাশিয়ার কিন্তু বিল পরিশোধ নেবার বেলায় বেশ সচেতন।

জাপানিদের গড় আয়ু বেশি হবার কারনে তাদের দেশে বয়স্ক নাগরিকের সংখ্যা অনেক বেশি। যার ফলে বয়স বাড়ার ফলে তাদের মস্তিস্কের স্মৃতিশক্তি অনেকাংশে লোপ পেয়ে থাকে।

এ সম্পর্কিত আরও পড়ুন