আর্কাইভ থেকে বাংলাদেশ

বায়ুদূষণের কারণে দিল্লিতে স্কুল- কলেজ বন্ধ ঘোষণা

আবারও সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নোটিশ জারি হলো ভারতের দিল্লিসহ এর আশেপাশের শহরগুলোতে। 

বায়ুদূষণের কারণে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে দেশটির বাতাসের মান নির্ণায়ক কেন্দ্রীয় কমিশন। 

মঙ্গলবার এক নির্দেশনায় বলা হয়েছে, দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ রাজ্যে অন্তত ৫০ শতাংশ সরকারি কর্মী ২১ নভেম্বর পর্যন্ত বাড়িতে থেকে করবেন। বেসরকারি সংস্থাগুলোকেও একই নির্দেশনা পালনে উৎসাহিত করার কথা বলা হয়েছে। এ ছাড়া জরুরি পণ্য পরিবহন ছাড়া রাজধানী দিল্লিতে ট্রাক ঢোকা বন্ধ করা হয়েছে। 

 করোনাকালে যেভাবে ক্লাস নেওয়া হতো সেই পরিস্থিতিতে ফিরে যাচ্ছে দিল্লির স্কুল- কলেজ। বুধবার থেকে  অনলাইনের মাধ্যমে ক্লাস নেওয়া হবে। আর এনসিআর-এর অন্তর্ভুক্ত রাজ্যগুলোকে (দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ) তাদের সরকারি কর্মীদের ৫০ শতাংশকে বাড়ি থেকে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে এবং বেসরকারী প্রতিষ্ঠানকেও একই নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।  দূষণ কমাতে ওই অঞ্চলে ২১ নভেম্বর পর্যন্ত নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।  

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে সবচেয়ে দূষিত বায়ু রেকর্ড হয়েছে রাজধানী দিল্লিতে। ভয়াবহ এই পরিস্থিতির কারণে দিল্লিবাসীকে ঘরে থাকার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা।

এ সম্পর্কিত আরও পড়ুন