আর্কাইভ থেকে বাংলাদেশ

নিউজিল্যান্ডের সিদ্ধান্তে কপাল খুললো স্কটল্যান্ডের

২০২০ সালের প্রথমবারের মতো বৈশ্বিক আসরে যে কোনো ফরমেটে ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে। তার আগে অবশ্য বাংলাদেশ সেমিফাইনালে হারিয়েছিল নিউজিল্যান্ডকে। দুই বছর পর ২০২২ সালে ফের বসছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর। এ আসরে কিউই যুবারা শিরোপার লক্ষ্য নিয়েই বিশ্বআসরে অংশ নেয়ার কথা ছিল। শেষ পর্যন্ত তারা জানালো এবারের আসরে অংশ নিচ্ছে না তারা। এতে করে বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পেলো স্কটল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল।

মহামারি করোনাভাইরাসের কারণে নিউজিল্যান্ডে এখনও পুরোপুরি শিথিল হয়নি বিধিনিষেধ। অন্য দেশ থেকে কেউ সেখানে গেলে পালন করতে হবে কঠোর কোয়ারেন্টাইন। মূলত এ কারণেই আগামী বছরের ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছে কিউইরা।

কিউইদের এমন সিদ্ধান্তে কপাল খুলে গেছে স্কটল্যান্ডের। প্রাথমিকভাবে ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব পেরোতে না পারলেও, ব্ল্যাকক্যাপসদের সরে দাঁড়ানোয় ১৬তম দেশ হিসেবে সুযোগ হয় স্কটিশদের। তাদের রাখা হয়েছে ডি গ্রুপে। যেখানে অন্য তিন দল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা।

আগামী ১৪ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত হবে যুব বিশ্বকাপের ১৪তম আসর। ৫০ ওভারের এই টুর্নামন্টে চার গ্রুপে ভাগ হয়ে লড়বে ১৬টি দল। ক্যারিবিয় দ্বীপপুঞ্জের চারটি দেশ অ্যান্টিগা এন্ড বারবুদা, গায়ানা, সেইন্ট কিটস এন্ড নেভিস ও ত্রিনিদাদ এন্ড টোবাগোর ১০টি মাঠে হবে সব খেলা। 

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ-২০২২ এর গ্রুপিং

গ্রুপ এ: বাংলাদেশ, ইংল্যান্ড, কানাডা, সংযুক্ত আরব আমিরাত
গ্রুপ বি: ভারত, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, উগান্ডা
গ্রুপ সি: আফগানিস্তান, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, জিম্বাবুয়ে
গ্রুপ ডি: অস্ট্রেলিয়া, স্কটল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ

এস

এ সম্পর্কিত আরও পড়ুন