আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

মাঝ আকাশে হেলিকপ্টারের সংঘর্ষ

কেন্টাকির পর আবার আমেরিকার দু’টি সেনা হেলিকপ্টারের সংঘর্ষের ঘটনা ঘটল। এবার ঘটনাস্থল আলাস্কা। এ বছরে এখনও পর্যন্ত দু’টি সংঘর্ষের ঘটনা ঘটেছে। ঘটনাচক্রে, দু’টি দুর্ঘটনাই ঘটেছে প্রশিক্ষণের সময়।

আমেরিকার সেনা সূত্রে খবর, বৃহস্পতিবার আলাস্কায় সেনার প্রশিক্ষণ মহড়া চলছিল। দু’টি হেলিকপ্টারে পাইলট-সহ দুই জন করে আরোহী ছিলেন। প্রশিক্ষণ শেষে হেলিকপ্টার দু’টি সেনাঘাঁটিতে ফিরছিল, সেই সময় মাঝ আকাশেই এই সংঘর্ষ ঘটেছে। কপ্টার দু’টিকে হিলির কাছে ভেঙে পড়তে দেখেন স্থানীয়রা। হেলিরপ্টারের আরোহীরা বেঁচে আছেন কি না সে বিষয়টি নিশ্চিত করতে পারেনি আমেরিকার সেনা।

সংবাদ সংস্থা এপি-কে আলাস্কায় আমেরিকা সেনার মুখপাত্র জন পেলেন জানিয়েছেন, দু’টি কপ্টারে মোট চার জন ছিলেন। তবে এই দুর্ঘটনা সম্পর্কে বাড়তি কোনও তথ্য তিনি পাননি বলেই দাবি করেছেন পেনেল। তবে সেনার একটি সূত্রের দাবি, সেনাঘাঁটির উদ্দেশে ওড়ার কিছু ক্ষণের মধ্যেই দু’টি হেলিকপ্টারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। তার পরই খবর আসে হিলির কাছে দু’টি কপ্টারের মধ্যে সংঘর্ষ হয়েছে। ফেয়ারব্যাঙ্কসের কাছে ফোর্ট ওয়েনরাইট থেকে এএইচ-৬৪ অ্যাপাচে কপ্টার দু’টি প্রশিক্ষণের কাজে লাগানো হয়েছিল। কিন্তু কী কারণে এই দুর্ঘটনা ঘটল, তার স্পষ্ট ব্যাখ্যা দেয়নি আমেরিকার সেনা।

গেলো মার্চে কেন্টাকিতে প্রশিক্ষণের সময় দু’টি ব্ল্যাক হক হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষে বেশ কয়েক জন সেনার মৃত্যু হয়েছিল। এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় বার এই দুর্ঘটনা ঘটে।

এ সম্পর্কিত আরও পড়ুন