আর্কাইভ থেকে এশিয়া

কানের ভেতর জাল বুনেছে মাকড়সা

ভেবেছিলেন কানের মধ্যে খোল জমেছে। তাই হয়তো যন্ত্রণা হচ্ছে। মাঝেমধ্যেই কানের ভেতর ভোঁ ভোঁ করছে। কী হয়েছে জানতে তড়িঘড়ি হাসপাতালে ছুটেছিলেন এক তরুণী। পরীক্ষা-নিরীক্ষা করে যা দেখা গেল, তা দেখে হতবাক চিকিৎসকরাই।

ঘটনাটি চীনের সিচুয়ান প্রদেশের। সেখানকার একটি হাসপাতালেই ওই মহিলার কানের ‘এন্ডোস্কপি’ করা হয়। সেই সময়ের ভিডিওই ছড়িয়ে পড়ে সামাজিমাধ্যমে। ভিডিওতে স্পষ্ট দেখা গিয়েছে, কানের ভেতরে পর্দার মতো কিছু একটা রয়েছে। কিন্তু সেটি আসলে মাকড়সার জাল। চিকিৎসক জালটি সরালে দেখা মেলে একটি মাকড়সার। এক পর্যায়ে সেটি কানের আরও ভেতরে ঢুকে যাওয়ার চেষ্টাও করে।

হাসপাতালের চিকিৎসক হান জিংলং বলেন, এই মাকড়সার তৈরি জাল দেখতে হুবহু কানের পর্দার মতো। যখন প্রথম এন্ডোস্কপির ক্যামেরাটি কানে প্রবেশ করানো হয়, অস্বাভাবিক কিছুই দেখতে পাওয়া যায়নি। তবে খুব কাছ থেকে দেখলে বোঝা যায়, পর্দার আড়ালে কিছু একটা নড়ছে।

চিকিৎসকের মতে, এ যাত্রায় ওই তরুণীর কোনও ক্ষয়-ক্ষতি হয়নি। কারণ, মাকড়সাটি বিষধর ছিল না। তবে হাসপাতালের পক্ষ থেকে সাধারণের উদ্দেশে সতর্ক করে বলা হয়েছে, এমন ঘটনা ঘটলে নিজে কান খুঁচিয়ে কিছু বার করার চেষ্টা না করাই ভালো। কারণ, অপটু হাতে খোঁচা লেগে আঘাত পাওয়ার আশঙ্কা বেশি। তাই এ কাজে পেশাদারদের সহায়তা নিলেই ভালো।

A post shared by UNILAD (@unilad)

এ সম্পর্কিত আরও পড়ুন