আর্কাইভ থেকে বাংলাদেশ

ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে বাংলাদেশকে হারালো থাইল্যান্ড

আলো স্বল্পতার কারণে নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশ ও থাইল্যান্ডের ম্যাচ বন্ধ হয়ে যাওয়ায় আর শুরু হতে পারেনি। শেষ পর্যন্ত ডাকওয়ার্থ লুইস মেথড পদ্ধতিতে ১৬ রানে এগিয়ে থাকায় থাইল্যান্ডকে ম্যাচে জয়ী ঘোষণা করা হয়। 

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) জিম্বাবুয়েতে ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশের মেয়েরা। 

ব্যাটিংয়ে নেমে দলীয় ৬ রানে আউট হয়ে যান আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শারমিন আক্তার সুপ্তা। ব্যর্থ হন অধিনায়ক নিগার সুলতানাও। তবে আরেক ওপেনার মুর্শিদা খাতুন ৫ চারে ৮০ বলে ৪৬ রানের দারুণ এক ইনিংস খেলেন। টিপোচের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরত যান তিনি। ফিফটি পান ফারজানা হকও। ৬ চারে ৮১ বলে ৫১ রান করেন তিনি। বুচাথামের বলে এলবির ফাঁদে পড়েন তিনি। রুমানা আহমেদ ২৭ ও লতা মণ্ডল করেন ২৯ রান করলে ৮ উইকেটে ১৭৬ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। থাইল্যান্ডের পক্ষে ৭ ওভার বল করে ২ মেডেনসহ ২৬ রান দিয়ে ৫ উইকেট নেন বুচাথাম।

বাংলাদেশের দেয়া টার্গেটে খেলতে নেমে দুর্দান্ত শুরু করে থাই মেয়েরা। উদ্বোধনী জুটিতে ৯৭ রান সংগ্রহ করেন স্বর্ণারিন টিপুচ ও নাত্তাখান চানথাম। চানথাম ৬৯ বলে ৩৭ রান করে ফাহিমা খাতুনের বলে বোল্ড হয়ে ফিরলে ভাঙে জুটি। এরপর দলীয় ১১৪ রানে নাহিদা আক্তারের শিকারে পরিণত হন স্বর্ণারিন টিপুচ। তার আগে অবশ্য ১১৩ বলে ৭ চারের সাহায্যে ৬৯ রানের ইনিংস খেলেন। তৃতীয় উইকেটে নানাপাত ও অধিনায়ক চাইওয়াই ১৮ রানের জুটি গড়েন। দলীয় ১৩২ রানের সময় আলো স্বল্পতা দেয়া দেয়ায় ম্যাচ বন্ধ করা হয়। 

পরে আর ম্যাচ মাঠে না গড়ানোয় ১৬ রানে এগিয়ে থাকায় থাইল্যান্ডকে ম্যাচে জয়ী ঘোষণা করা হয়। ম্যাচে ৬৯ রান করায় থাইল্যান্ডের স্বর্ণারিন টিপুচকে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার দেয়া হয়। বাংলাদেশের হয়ে নাহিদ আক্তার ও ফাহিমা আক্তার একটি করে উইকেট লাভ করেন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন