আর্কাইভ থেকে আওয়ামী লীগ

বিদেশে টাকা পাচারকারীদের তালিকা চাইলেন অর্থমন্ত্রী

বিদেশে টাকা পাচার কারা করে, আমি জানব কেমন করে, যদি আপনারা (তালিকা) না দেন। বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

শনিবার (২৭ নভেম্বর) জাতীয় সংসদে একটি বিল পাসের আলোচনায় বিরোধী দলের সদস্যদের বক্তব্যের জবাবে অর্থমন্ত্রী এ কথা জানান।

টাকা পাচার প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, অনেকভাবে বলেছেন, এই সংসদেও বলেছেন, দেশ থেকে টাকা পাচার হয়ে যাচ্ছে। আমি আপনাদের বলেছি, যারা পাচার করে তাদের তালিকা আমাকে দেন। আমি তো পাচার করি না। আমি বিশ্বাস করি আপনারাও পাচার করে না। সুতরাং, পাচার কে করে, আমি জানব কেমন করে, যদি আপনারা (তালিকা) না দেন?

এ সময় বিরোধী দলের সদস্যদের অর্থমন্ত্রীর উদ্দেশে কিছু বলতে দেখা যায়। তবে তাদের মাইক বন্ধ থাকায় তাদের বক্তব্য শোনা যায়নি। তাদের কথার প্রেক্ষিতে অর্থমন্ত্রী বলেন, হ্যাঁ, ইয়েস, আপনারা বলেন। আপনারা পাচারকারীদের তালিকা দেন।

তখন একজন সদস্য বলেন, এটা অর্থমন্ত্রী বলবেন কারা পাচার করে। 

অর্থমন্ত্রী বলেন, না, অর্থমন্ত্রী বলতে পারবে না। একটা কথা আমি আবারও বলি, আপনারা-আমরা কিন্তু একই পথের পথিক। আপনি যেটা জানেন আমিও সেটা জানি। বারবার আমি বলেছি, আমি জানি না। আমাকে জানান। 

এ পর্যায়ে বিরোধী দলের একজন সদস্য কিছু একটা বলেন। জবাবে অর্থমন্ত্রী বলেন, ঠিক আছে, প্লিজ কাম উইথ এ লিস্ট (তালিকা নিয়ে আসুন)।

আ হ ম মুস্তফা কামাল বলেন, একটি দেশের অর্থনীতির মূল চালক হলো সেদেশের ব্যাংকিং সেক্টর। সারা বিশ্বের অর্থনীতি যখন টালমাটাল অবস্থা সবাই কিন্তু বলছেন তখন আমরা ভালো করছি। আপনার কাছে যদি প্রমাণ থাকে যে, কোনো প্রতিবেশী দেশের চাইতে অর্থনৈতিক এলাকায় আমরা পেছনে আছি, তাহলে ইন দ্যাট কেস ইউ কাম টু মি, আই উইল গেট ইউ টু দ্যা সল্যুশন (আমার কাছে আসুন, আমি সমাধান করব)। অবশ্যই আমি দায়িত্ব নিয়ে সে কাজটি করব।

অর্থমন্ত্রী বলেন, অর্থনীতি এখন একটি চ্যালেঞ্জিং সময় অতিক্রম করছে। সারা বিশ্বের অর্থনীতি ৩ শতাংশ কনট্র্যাকশন হয়েছে। কিন্তু দেশে এটি হয়নি। বলা হচ্ছে, ২০৩৫ সালে বাংলাদেশের অর্থনীতির পরিমাণ হবে সারা বিশ্বে ২৫তম। 

এ সম্পর্কিত আরও পড়ুন