আর্কাইভ থেকে ক্রিকেট

নাটকীয়ভাবে ভারতকে জয়বঞ্চিত করলেন রাচিন-এজাজ

শেষ উইকেটে ৫২ বল খেলে নাটকীয়ভাবে ভারতকে জয়বঞ্চিত করলেন নিউজিল্যান্ডের দুই লোয়ারঅর্ডার ব্যাটার রাচিন রবীন্দ্র ও এজাজ প্যাটেল। ফলে রোমাঞ্চকর ড্রতে শেষ হলো কানপুর টেস্ট। ২৮৪ রানের টার্গেটে খেলতে নেমে পঞ্চম দিনের শেষ পর্যন্ত ৯ উইকেটে ১৬৫ রান করলে টানটান উত্তেজনায় টেস্টটি ড্র হয়। 

ম্যাচ জিততে শেষ দিনে ভারতের দরকার ছিল ৯ উইকেট। আর নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ২৮০ রান। ওপেনার টম লাথাম ২ এবং নাইটওয়াচম্যান উইলিয়াম সমারভিল বিনা রানে দিনের খেলা শুরু করেন। অবিচ্ছিন্ন থেকে প্রথম সেশন শেষ করেন তারা।

তবে দ্বিতীয় সেশনের প্রথম বলেই তাদের জুটি ভাঙেন পেসার উমেশ যাদব। ৩৬ রান করে ফেরেন সমারভিল। এরপর চা-বিরতির আগে সফরকারীদের আরও ২ উইকেট তুলে নেন রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা। ৫২ রান করা লাথামকে বিদায় করেন অশ্বিন। আর অভিজ্ঞ রস টেইলরকে শিকার করেন জাদেজা। ফলে ৪ উইকেটে ১২৫ রানে চা-বিরতিতে যায় নিউজিল্যান্ড।

এ পরিস্থিতিতে টেস্ট ড্র করায় মনোযোগী হয় নিউজিল্যান্ড। তবে জয় পেতে মরিয়া হয়ে পড়ে ভারত। ফলে খেলা জমে ওঠে। শেষ সেশনে জাদেজা-অশ্বিন ও প্যাটেলের ঘুর্ণিতে ৯০তম ওভারে নবম উইকেট হারায় নিউজিল্যান্ড। কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে ২৪ রানে, কাইল জেমিসনকে ৫ এবং টিম সাউদিকে ৪ রানে আউট করেন জাদেজা। আর টম ব্লান্ডেলকে ২ রানে অশ্বিন এবং হেনরি নিকোলসকে ১ রানে শিকার করেন প্যাটেল। 

ফলে জয় থেকে ১ উইকেট দূরে ছিল ভারত। তবে শেষ উইকেটে ৫২ বল খেলে অবিচ্ছিন্ন থেকে তাদের মুঠো থেকে ম্যাচ ছিনিয়ে নেন রাচিন ও শেষ ব্যাটার এজাজ। রাচিন ৯১ বলে ১৮ এবং এজাজ ২৩ বলে ২ রানে অপরাজিত থাকেন। 

ভারতের হয়ে জাদেজা ৪ এবং অশ্বিন ৩ উইকেট শিকার করেন। ম্যাচসেরা হন অভিষেক টেস্ট খেলতে নামা শ্রেয়াস আইয়ার। আগামী ৩ ডিসেম্বর মুম্বাইয়ে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। কানপুরে হলো প্রথম টেস্ট।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন