আর্কাইভ থেকে লাইফস্টাইল

অনেক রোগ থেকে মুক্তি দেবে খেজুর...

খেজুর খাওয়া শরীরের জন্য খুব উপকারী এবং এটি অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। এবং খেজুর অনেকেই খুব পছন্দ করেন। এই ড্রাই ফ্রুটসটি খাদ্যগুণে ভরা। খেজুরে উপস্থিত ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন এবং অন্যান্য প্রয়োজনীয় উপাদান আমাদের শরীরের জন্য উপকারূী হিসেবে গন্য হয়। কিভাবে এই ড্রাই ফ্রুটসটি খেলে সব থেকে বেশি উপকার পাবেন আসুন জেনে নেয়া যাক।

কোষ্ঠকাঠিন্য দূর করে- কোষ্ঠকাঠিন্যের সমস্যায় খেজুর খুবই উপকারী, এতে উপস্থিত ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতে বিশেষ সাহায্য করে।

খেজুর হার্টের জন্যও খুব উপকারী। তাই যারা হার্টের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত খেজুর খান।

রক্তচাপ নিয়ন্ত্রণে- রক্তচাপের সমস্যাও নিয়ন্ত্রণে রাখতে সক্ষম খেজুর।

মস্তিষ্কের বিকাশ- খেজুর মানসিক স্বাস্থ্যের উন্নতিতে এবং স্মৃতিশক্তিকে শক্তিশালী করতে বিশেষভাবে সাহায্য করে। খেজুর বুদ্ধিও বাড়ায়।

হাড়ের মজবুত করে- ক্যালসিয়াম ও পটাশিয়াম সমৃদ্ধ হওয়ায় খেজুর হাড়ও মজবুত করে। তাই মহিলারা অবশ্যই এটিকে রোজের ডায়েটে রাখবেন।

ক্লান্তি দূর করে- খেজুর ক্লান্তি দূর করে এবং আপনাকে উদ্যমী রাখে। তাই অবশ্যই আপনার ডায়েটে খেজুর অন্তর্ভুক্ত করুন।

হিমোগ্লোবিন বাড়াতে সহায়ক- যারা রক্তস্বল্পতার সমস্যায় ভুগছেন তাদের জন্যও বিশেষ উপকারী খেজুর।এটি শরীরে লোহিত রক্তকণিকা বাড়াতে কাজ করে।

কীভাবে খেজুর খাবেন? সকালে ঘুম থেকে উঠে খালি পেটে তিন থেকে চারটি খেজুর খেয়ে পানি খেতে পারেন। বিশেষ করে যারা শরীরচর্চা করেন। সারা রাত পানিতে ভিজিয়ে রেখে সকালে খেয়ে নিন। এছাড়া চাইলে আপনার স্মুদিতেও দিতে পারেন খেজুর। এতে আর আলাদা করে চিনি দেয়ার প্রয়োজন পড়বে না। খেজুরে গ্লাইসেমিক ইনডেক্স অনেকটা কম, তাই ডায়াবিক রোগীরাও এটি খেতে পারেন। তবে দিনে ২-৩টের বেশি খাবেন না।

এ সম্পর্কিত আরও পড়ুন