আর্কাইভ থেকে দেশজুড়ে

ফুলবাড়ীতে ২ কোটি টাকার মাদকদ্রব্য উদ্ধার, গ্রেফতার-১১০,মামলা-১৭৪

কুড়িগ্রামের ফুলবাড়ীতে পুলিশ মাদক বিরোধী অভিযানে ২ কোটি টাকা মূল্যের মাদকদ্রব্য জব্দ ও ১৭৪ জন মাদক মামলাসহ ১১০ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে।

ফুলবাড়ী উপজেলা ৩৬ কিলোমিটার ভারত সীমান্তবর্তী হওয়ায় খুব সহজেই বালারহাট, গোরকমন্ডল, চাঁদেরবাজার, আব্দুল্ল্যার বাজার, গংগাহাট, কাশিয়াবাড়ী, অনন্তপুর, বেড়াকুটি, কাশিপুর, কাশিপুর কলেজ মোড়, খরিবাড়ী, কালিরহাট, বোর্ডের হাট, মিয়াপাড়া বাজার, হক বাজারসহ বিভিন্ন এলাকার চোরাকারবারীরা এ সব মাদক ব্যবসায় জড়িয়ে পড়েন।

পুলিশের মাদক বিরোধী অভিযান ২৪ ঘন্টা চলমান থাকলেও কোন ক্রমে থামছে না মাদক ব্যবসা। ফলে ধ্বংসের দ্বারপ্রান্তে তরুণ ও যুব সমাজ। চরম উদ্বিগ্ন অভিভাবকসহ সচেতন মহল। অনুসন্ধানে জানা গেছে, ফুলবাড়ী উপজেলা জুড়ে প্রায় দুই শতাধিক স্পটে প্রকাশ্যে মাদক কেনাবেচা ও সেবন করে বলে জানিয়েছেন স্থানীয়রা। এই সব স্পটে ফুলবাড়ী থানার পুলিশ অক্লান্ত পরিশ্রম করে ২০২২ সালের ২ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের ১৩ মে পর্যন্ত প্রায় পনের মাসে মাদকদ্রব্য গাঁজা ৬৪৯ কেজি ৮৭৫ গ্রাম, ফেন্সিডিল ১ হাজার ৬৮৩ পিস, ইয়াবা ট্যাবলেট ৬ হাজার ২০১ পিস, বিয়ার মদ ১৬ বোতল ও স্ক্যাপ সিরাপ ৯৫২ পিস জব্দ করা হয়।

এ সব মাদক সহ ১১০ জন মাদক চোরাকারবারীকে গ্রেফতার করে পুলিশ বাদী হয়ে ১৭৪ জনের নামে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করেছে পুলিশ। এ সব জব্দকৃত মাদক দ্রব্যর সরকারি মূল্য ৯১ লাখ ১৬ হাজার ৭০০ টাকা।

এছাড়াও জিডি মুলে পরিত্যাক্ত অবস্থায় গাঁজা ২০ কেজি ৩০০ গ্রাম ,ফেনসিডিল ৮৭ বোতল, স্ক্যাপ সিরাপ ২৭০ বোতল ও ইয়াবা ২২০ পিস উদ্ধার করা হয়েছে। পলাতক আসামী রয়েছে ৬৪ জন। এ সব জব্দকৃত মাদকের সরকারি মুল্য ২ লাখ ৬৭ হাজার ৯৫০ টাকা। জব্দকৃত মাদকদ্রব্য বেসরকারী ভাবে এগুলোর মূল্য প্রায় ২ কোটি টাকা বলে জানা গেছে।

সেই সাথে গত ১৫ মাসে স্কুল-কলেজসহ বিভিন্ন এলাকায় মাদক ব্যবসা ও সেবনে যাতে স্কুল-কলেজের তরুণ-যুব সমাজ জড়িয়ে না পড়ে সে লক্ষ্যে ১ হাজারও অধিক জনসচেতনমূলক উঠান বৈঠক করেছেন। মাদক মামলায় উদ্ধারকৃত গাড়ীর সংখ্যা কুড়িয়ার সার্ভিস লেখা কাভার্ড ভ্যান ১ টি, মূল্য ১৫ লাখ টাকা, মাইক্রোবাস ২ টি, মূল্য ১৮ লাখ ৫০ হাজার টাকা, পিকআপ ভ্যান ২ টি, যার মূল্য ২২ লাখ টাকা, অটো চার্জার গাড়ী ২টি , মূল্য ৩ লাখ ৬০ হাজার টাকা, মোটরসাইকেল ২০ টি ,যার মূল্য ২৩ লাখ ৪৬ হাজার টাকা, বাইসাইকেল ৫ টি ,মূল্য ২৩ হাজার ৫০০ টাকা, শ্যালো মেশিন ১ টি, মূল্য ৩০ হাজার টাকা, নৌকা ১ টি ,মূল্য ৮০ হাজার টাকা ও নগদ টাকা ৮ হাজার ৫০০ টাকা। এ সব গাড়ীর মোট মূল্য ৮৩ লাখ ৯৮ হাজার টাকা। ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ ফজলুর রহমানের নের্তৃত্বে পুলিশের মাদক বিরোধী অভিযান টিম কোটি কোটি টাকার মাদক দ্রব্য উদ্ধার করায় অনেকেই পুলিশ ধন্যবাদ জানিয়েছেন।

সীমান্তঘেষা নাওডাঙ্গা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম বন্ধন জানান, বালারহাট ও নাওডাঙ্গা ইউনিয়ণে মাদকের রমরমা ব্যবসা সেটা সবার জানা আছে। বিশেষ করে সারাদিন মোটসাইকেল যোগে দুর দুরান্তের মাদক সেবীদের ঢল নামে ইউনিয়ন জুড়ে। সেটা বর্তমান ওসি যোগদান করার পর থেকে মাদক নিয়ন্ত্রণসহ মাদক সেবীদের সংখ্যা কমায় বালারহাটের মানুষ কিছুটা স্বস্তিতে আছে। তবে পুলিশের একটি টিম নাওডাঙ্গা বকুলতলা বাজার, গোরকমন্ডল বিডিআর বাজার ও বালারহাট অবস্থা করলে মাদক সেবীদের আনাগোনা কমে যাবে বলে আমার বিশ্বাস।

এ প্রসঙ্গে ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ ফজলুর রহমান গত ১ বছর ২ মাস ২২ দিনে প্রায় ২ কোটি টাকার মাদক উদ্ধার ও ১৭৪ জনের বিরুদ্ধে মামলাসহ ১১০ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। তিনি আরও জানান, প্রতিদিনই আমাদের পুলিশবাহিনী অক্লান্ত পরিশ্রম করে মাদক বিরোধী অভিযান চলমান রয়েছে এবং অভিযানে গাঁজা ২৭ কেজি, ৩৩ কেজি, ৪২ কেজি ও ৫২ কেজির বড় চালান আটক করতে সক্ষম হয়। পুলিশ বাহিনীকে স্থানীয় জনপ্রতিনিধিসহ সমাজের বিশিষ্ট জনসহ সচেতন মানুষগুলো যদি সহযোগিতা করে, তাহলে ফুলবাড়ী উপজেলাকে মাদক নিয়ন্ত্রণ করা সম্ভব বলে জানান অফিসার ইনচার্জ ফজলুর রহমান।

এ সম্পর্কিত আরও পড়ুন