আর্কাইভ থেকে ইউরোপ

নিজ দেশের বিমানে অবাঞ্ছিত রাষ্ট্রপতি

নিজ দেশের বিমান ব্যবহারে নিষেধাজ্ঞা ও অবাঞ্ছিত ঘোষিত হয়েছেন জর্জিয়ার রাষ্ট্রপতি সালোমি জুরাবিচভিলি।

জর্জিয়ার জাতীয় বিমান পরিবহন সংস্থা জর্জিয়ান এয়ারওয়েজ তাদের দেশের রাষ্টপতিকে অবাঞ্ছিত ঘোষণা করেন। সংস্থাটির প্রতিষ্ঠাতা জানিয়েছেন, তাদের বিমান ব্যবহার করতে পারবেন না রাষ্ট্রপতি সালোমি জুরাবিচভিলি।

আজ রোববার (২১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাশিয়ার বার্তাসংস্থা টাস নিউজ

রাশিয়ার সঙ্গে সরাসরি বিমান চলাচল শুরু করেছে জর্জিয়া এয়ারওয়েজ। রাশিয়া বিরোধী ও পশ্চিমাপন্থি রাষ্ট্রপতি সালোমি জুরাবিচভিলি এ কারণে জর্জিয়া এয়ারওয়েজের সমালোচনা করেছেন। তিনি এই সংস্থাটির বিমান বয়কট করারও আহ্বান জানিয়েছেন।

আর এতে ক্ষুব্ধ হয়েছেন জর্জিয়া এয়ারওয়েজের প্রতিষ্ঠাতা তামাজ গাইয়াসভিলি। রুশ বার্তাসংস্থা টাস নিউজকে তিনি বলেছেন, তাদের প্রতিষ্ঠানে প্রেসিডেন্টকে অবাঞ্চিত ঘোষণা করা হয়েছে এবং যতদিন তিনি ক্ষমা না চাইবেন ততদিন অবাঞ্ছিত হিসেবেই থাকবেন।

২০১৯ সালে জর্জিয়ায় রাশিয়া বিরোধী বিক্ষোভ দেখা দেয়। এতে ক্ষুব্ধ হয়ে রাশিয়া দেশটির সঙ্গে সরাসরি বিমান চলাচল বন্ধ করে দেয়। দীর্ঘ চার বছর পর  হঠাৎ করে রাশিয়া এ নিষেধাজ্ঞা তুলে নেয়। এরপর দুই দেশের সরকার আবারও বিমান চলাচল শুরু করে।

তবে ২০০৮ সালে রাশিয়া সেনাবাহিনীর মাধ্যমে জর্জিয়ার বড় অংশ দখল করায়— এতে দেশটির অনেক মানুষ রাশিয়ার ওপর ক্ষুব্ধ হন। আর এ কারণে দেশটির সঙ্গে সরাসরি বিমান চলাচলের বিরোধীতা করেছিলেন অনেকে। তাদেরই একজন রাষ্ট্রপতি সালোমি জুরাবিচভিলি।

এদিকে জর্জিয়ার রাষ্ট্রপতির পদটি পুরোটাই আলংকারিক। দেশটির বর্তমান নারী রাষ্ট্রপতি সালোমি জুরাবিচভিলির সঙ্গে সরকারের দূরত্ব রয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন