আর্কাইভ থেকে লাইফস্টাইল

কলার খোসার নানা উপকারিতা

আমরা প্রায় সকলেই কলা খেয়ে খোসাটা ছুঁড়ে ফেলে দিতে অভ্যস্ত। আর এখানেই আমরা বড্ড বড় ভুল করে ফেলি। পুষ্টিগুণের জন্য এবং অন্যান্য ফলের তুলনায় দামে সস্তা হওয়ায় কারণে কলা অনেকের কাছেই খুব প্রিয়। খিদে পেলে অনেকেই একসঙ্গে কয়েকটি কলা খেয়ে নেন। তারপরেই খোসাটা ফেলে দেন ডাস্টবিনে। কলার মতোই অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর কলার খোসাও। এতে মজুত রয়েছে নানা উপকারী মিনারেলও, যা রূপচর্চা থেকে গৃহস্থালি নানান কাজে লাগাতে পারেন।

জেনে নেই কলার খোসার নানা উপকারিতা সম্পর্কে দাঁতের দাগছোপ গায়েব হবে দাঁতে হলদে ছাপ পরেছে? সেই কারণে কথা বলতে লজ্জা পান? আর চিন্তা নেই, এ সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে কলার খোসাতেই। কলার খোসার সাদা অংশটি দাঁতে ভালো করে ঘষে নিন, তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এক সপ্তাহ করলেই হাতেনাতে ফল পাবেন। কলা বলিরেখা মিটবে অল্প দিনেই বলিরেখার সমস্যায় ভুগছেন। জানেন কি, ত্বকের বলিরেখা কমাতে ম্যাজিকের মতো কাজ করে কলার খোসা। এক্ষেত্রে কলার খোসা ও ডিমের কুসুম মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে ফেলুন। এবার সেই মিশ্রণ মুখে লাগিয়ে নিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে বেশ কয়েকবার এ ঘরোয়া ফেসপ্যাক মুখে লাগালেই ফল পাবেন হাতেনাতে। সুতরাং এখন থেকে কলা খেয়ে কলার খোসাটা না ফেলে ব্যাগে ভরে নিন এবং কলার খোসা দিয়ে খুব সহজেই এই ধরনের সমস্যার সমাধান করে ফেলুন। আরও নানা কাজে আসে কলার খোসা গাছের দ্রুত বৃদ্ধি চাইলে, সার নয় মাটির সঙ্গে কলার খোসা মিশিয়ে দিতে পারেন। এছাড়াও কলার খোসা সারারাত ভিজিয়ে রেখে দিন, সেই জল পরের দিন সকালে গাছে দিন। এতে দ্রুত গাছের বৃদ্ধি হবে।

রূপার গয়না কালো হয়ে গেলে চিন্তার কোনও কারণ নেই। কারণ খুব সহজে কলার খোসা দিয়েই পরিষ্কার করে নিতে পারবেন রূপার গয়না। কলার খোসা মিক্সিতে ফেলে পেস্ট তৈরি করে নিন। এবার সুতির নরম কাপড়ে সেই পেস্ট লাগিয়ে নিয়ে পরিস্কার করে নিন রূপার গয়না। ঝকঝকে হয়ে উঠবে সব গয়না।

এ সম্পর্কিত আরও পড়ুন