আর্কাইভ থেকে ইউরোপ

আবারও বিশ্ব মুসলিম ব্যক্তিত্ব অ্যাওয়ার্ড পেলেন এরদোগান

টানা তৃতীয়বারের মতো গ্লোবাল মুসলিম পার্সোনালিটি অ্যাওয়ার্ড অর্জন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। প্রতিবছর নাইজেরিয়ার ইসলামবিষয়ক সংবাদপত্র মুসলিম নিউজ নাইজেরিয়ার পক্ষ থেকে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়।

তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি জানায়, এক বিবৃতিতে এরদোয়ানের পুরস্কার অর্জনের ঘোষণা দেন মুসলিম নিউজ নাইজেরিয়ার প্রকাশক রশিদ আবু বকর।

বিবৃতিতে আবু বকর বলেন, ২০২০ সালে কোভিড-১৯ মহামারির জেরে পুরো বিশ্ব প্রচণ্ড চ্যালেঞ্জের মধ্য দিয়ে গেছে যা মানুষের অগ্রগতিকে প্রভাবিত করেছে। এরদোয়ান এক ন্যায্য লক্ষ্যে স্থির ছিলেন এবং তার অর্জন আগের বছরকে অতিক্রম করেছে।

তিনি আরো বলেন, তুর্কি রাষ্ট্র ও তার স্থানীয় অর্থনীতির জাতীয় সক্ষমতার পরিচর্যা ও উন্নয়নের মাধ্যমে বিশ্বের সামনে উদাহরণ সৃষ্টি করেছেন প্রেসিডেন্ট এরদোয়ান। যার অভাব মানবাধিকার, রাজনীতি, ন্যায়বিচার ও অর্থনৈতিক ক্ষেত্রে সমতায় ইসলামি আদর্শের অনুপস্থিতির কারণে অনুভব করছে।

২০১৮ সাল থেকে এই পুরস্কার দেওয়া শুরু হয়। বিশ্বজুড়ে মুসলমানদের বিভিন্ন অর্জনের স্বীকৃতি দেওয়ার জন্যই এই পুরস্কারের প্রচলন হয়।

এরদোয়ানকে ঘিরে এক ধরণের আলোড়ন চলছে সারা মুসলিম বিশ্বে। কেউ কেউ বলছে মুসলিম উন্মার নেতৃত্ব এখন তার হাতে। এক্ষেত্রে দিনে দিনে পিছিয়ে পড়ছে সৌদি আরব। আর সেই শূন্যতা পূরণে এগিয়ে গেছেন তুর্কি প্রেসিডেন্ট।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন