আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলি; নিহত দুই, আহত অনেকে

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত হয়েছে অন্তত দুইজন। আহত হয়েছে কয়েকজন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় দায়েই শহরে আজ রোববার জান্তাবিরোধী বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে পুলিশ। এতে এক বিক্ষোভকারী নিহত হয় এবং আহত হয় কয়েকজন।

রাজনীতিক কিয়াও মিন তিকসহ স্থানীয় গণমাধ্যম দায়েই ওয়াচ এসব তথ্য জানিয়েছে। গণমাধ্যমটি বলছে, পুলিশের গুলিতে এক ডজনের বেশি বিক্ষোভকারী আহত হয়েছে।

এদিকে, ইয়াঙ্গুনে বিক্ষোভের সময় আহত হয় একজন। তাকে হাসপাতালে নেওয়ার পর মারা যায়। স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে মিয়ানমারের প্রধান শহর ইয়াঙ্গুনে কয়েকজন বিক্ষোভকারীকে ব্যক্তিকে বিক্ষোভস্থল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। তাদের কারও কারও প্রচণ্ড রক্তক্ষরণও হচ্ছে।

তারা কীভাবে আহত হয়েছে তা স্পষ্ট বোঝা যাচ্ছে না। তবে স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, বিক্ষোকারীদের ওপর গুলি চালাচ্ছে পুলিশ। মিয়ানমার নাউ মিডিয়া গ্রুপ বলেছে, মানুষের ওপর গুলি চালানো হচ্ছে।

প্রত্যক্ষদর্শীদের উদ্বৃতি দিয়ে রয়টার্স জানায়, পুলিশ বিক্ষোভকারীদের ওপর স্নায়ু অবশকারী গ্রেনেড, কাঁদানে গ্যাস ব্যবহার এবং ফাঁকা গুলি চালিয়েছে। এসব বিষয়ে জানতে পুলিশ এবং সামরিক কাউন্সিলের মুখপাত্রকে ফোন দেওয়া হলে কেউ ফোন ধরেনি।

তবে সামরিক জান্তাপ্রধান জেনারেল সিন অং হ্লাইং বলছেন, বিক্ষোভকারীদের মোকাবিলায় ন্যূনতম শক্তি ব্যবহার করা হচ্ছে।

তবে সত্যি হচ্ছে, কয়েক সপ্তাহ ধরে চলমান বিক্ষোভের ঘটনায় এখন পর্যন্ত নিহত হয়েছে অন্তত তিনজন। বিক্ষোভে একজন পুলিশ সদস্য নিহত হওয়ার দাবি করেছে সেনাবাহিনী।

গেল এক ফেব্রুয়ারি দেশটির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে নেয় মিয়ানমারের সামরিক বাহিনী। ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির নেত্রী অং সান সু চি ও অন্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন