আর্কাইভ থেকে টুকিটাকি

তালের শাঁসে যত পুষ্টিগুণ, আটকাতে পারে ক্যান্সার  

বাজার ছেয়েছে কচি তালের শাঁসে। কিন্তু এতে এত পুষ্টগুণ আগে জানতেন? পানি ভরা তালের শাঁস খেলেই মহিলাদেরই এই বিশেষ রোগ থেকে মিলবে মুক্তি। ক্যান্সার আটকাতে পারে তাল শাঁস? আপনি খুব রোগে ভোগেন? তাল শাঁসের গুণগুলো জানুন। তালের শাঁস খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু তালের শাঁসে অনেক পুষ্টিগুণ রয়েছে তা আমরা অনেকেই জানি না। অনেকেই ভাবছেন তালের শাঁসের পানি ছাড়া তো কিছুই নেই। তাদেরকে বলি তালের শাঁসে হাজারো পুষ্টিগুণ আছে। এই গরমে তালের শাঁস খেলে বিভিন্ন রোগ থেকে মুক্তি মিলবে। সেই সঙ্গে বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। একটা সাধারণ তাল শাঁস ক্যান্সার আটকাতে পারে?

জানেন কী এই তালের শাঁসেই রয়েছে কী কী পুষ্টিগুণ রয়েছে?

তালের শাঁসে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ক্যান্সারের মতো মারণ ব্যাধি থেকেও রক্ষা করে রসালো এই তালের শাঁস। তালের শাঁস আমাদের স্মৃতিশক্তি ভালো রাখে ও শারীরিক স্বাস্থ্য রক্ষা করে থাকে।

মহিলাদের অনেকেই অ্যানিমিয়ায় ভোগেন।হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। জানেন এই রোগে তালের শাস কতটা ওষুধের মত কাজ করে? আপনার যদি অ্যানিমিয়া বা রক্তাল্পতা থেকে থাকে তাহলে তা দূর করতে খান কচি তালের শাঁস। তালের শাঁসে থাকা জলীয় অংশ শরীরে জলশূণ্যতা দূর করতে সাহায্য করে। সেইসঙ্গে শরীর জলের অভাব দূর করে। এতে আছে পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন সালফার, কপার ও ম্যাগনেসিয়ামের মতো বেশ কিছু উপকারী উপাদান। আপনার পেটের সমস্যা দূর করতে রোজ তালের শাঁস খেতে পারেন। কারণ পুষ্টিবিদরা বলছেন তালের শাঁস খেলে লিভারের সমস্যা দূর হয়। এতে থাকা ভিটামিন সি ও বি কমপ্লেক্স খাবারে রুচি বাড়াতে সাহায্য করে। গরমের কারণে ত্বকে কোনো ধরনের র‌্যাশ বা ব্রণ দেখা দিলে তালের শাঁস মুখে লাগাতে পারেন। এতে ত্বকের সমস্যা কমে যাবে।

দীর্ঘদিন দাঁতের সমস্যায় ভুগছেন? দুধ দই খাওয়া বারণ? আপনার জন্য কতটা কাজের তালের শাঁস জানুন। পুষ্টিবিদরা বলছেন তালের শাঁসে ক্যালসিয়াম থাকায় এটি দাঁতের জন্য অনেক ভালো। দাঁতের এনামেল ভালো রাখে ও দাঁতের ক্ষয় রোধ করে। পাকস্থলীর বিভিন্ন সমস্যা, হজমেও সাহায্য করে প্রাকৃতিক ওষুধের মতো কাজ করে তালের শাঁস। এটা কোষ্টকাঠিন্য কমায়, হজমশক্তি বাড়ায় আলসার এবং এসিডিটি দূর করতেও সাহায্য করে। গভর্বতী নারীদের হজমের জন্য এটি দারুণ উপকারি। তা হলে বুঝলেন তো? ১০ টাকার তালের শাঁস ওষুধের সমান। গরমে প্রাণ ভরে কচি তালের শাঁস খেতে ভুলবেন না।

এ সম্পর্কিত আরও পড়ুন