আর্কাইভ থেকে ক্রিকেট

অসুস্থ সাবেক ফুটবলার মহসিনের পাশে দাঁড়াল বিসিবি

এক সময়ে বাংলাদেশ ফুটবলের অন্যতম সেরা গোলরক্ষক ছিলেন মোহাম্মদ মহসিন। গোল পোস্টের তাঁর বিশ্বস্ত হাত ক্লাব ফুটবলে দেশের তিন প্রধান ক্লাব মোহামেডান, আবাহনী ও মুক্তিযোদ্ধা স্মৃতি সংসদের গোলবার সামলিয়েছে।  ক্লাব গুলোর অধিনায়কের দায়িত্বও পালন করেছেন এই কিংবদন্তি ফুটবলার।

তবে বর্তমানে আর্থিক অনটন, শারীরিক অসুস্থতা ও জায়গা-জমি বেদখলে চরম দুর্দশার মধ্যে দিন পার করেছেন দেশের ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ সম্মাননা ‘জাতীয় ক্রীড়া পুরস্কার’ পাওয়া এই ফুটবলার।

মহসিন এখন শারীরিক এবং মানসিকভাবে খুবই অসুস্থ। সব হারিয়ে অনেকটা অসহায় হয়ে পড়েছেন তিনি। একসময়ের কানাডা প্রবাসী মহসিন এখন ঢাকার সিদ্ধেশ্বরীতে পারিবারিক ফ্ল্যাটে ছোট ভাইয়ের সাথে মানবেতর জীবনযাপন করছেন।

এসব ঘটনা গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর নজরে পড়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের। সুদূর লন্ডন থেকে মহসিনের বিষয়টি বোর্ডকে দেখতে বলেছেন বিসিবি বস।

মঙ্গলবার (৬ জুন) বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি সুজন সংবাদমাধ্যমকে জানানন, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ড শুধু ক্রিকেটারদের জন্য নয়, যেকোনো খেলার যে সকল ক্রীড়াবিদ আছেন, তাদের যেকোনো অসুবিধায় পাশে থাকার চেষ্টা করে। মহসিন ভাইয়ের ব্যাপারটা এমনই। আমাদের বোর্ড সভাপতির নজরে বিষয়টা এসেছে। তিনি এরমধ্যেই আমাদের প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন, উনাকে (মহসিন) সার্বিক সহযোগিতার ব্যাপারে।’

প্রধান নির্বাহী আরও জানান, ‘তার পরিবারের পক্ষ থেকে আর্থিক সহযোগিতার ব্যাপারে সেভাবে বলা হয়নি। আমাদের যেটা বলা হয়েছে, তার শারীরিক অবস্থা। সেক্ষেত্রে যত তাড়াতাড়ি সম্ভব উনাকে চিকিৎসকের কাছে নিয়ে তার শারীরিক অবস্থার পরীক্ষা করা হবে। জায়গা-জমিসংক্রান্ত কিছু আইনী ঝামেলা আছে সে বিষয়ে এরই মধ্যে আমরা আমাদের আইনি পরামর্শককে বলেছি, তাদের কাগজপত্র দেখে প্রয়োজনীয় আইনগত সহযোগিতা প্রদান করতে।’

শুধু ক্রিকেট নয়, দেশের ক্রীড়াঙ্গনে নানা সংকটে প্রায়ই সহযোগিতার হাত বাড়িয়ে দেয় বিসিবি। প্রয়াত ফুটবলার মোনেম মুন্নার পরিবারকেও আর্থিক সহায়তা দিয়েছিল বিসিবি। এছাড়া বাংলাদেশ হকি ফেডারেশন, সাঁতার ফেডারেশনকেও বড় অঙ্কের আর্থিক অনুদান দিয়েছে পাপনের নেতৃত্বাধীন বোর্ড। আর কিছুদিন আগেই সাফজয়ী নারী ফুটবল দলকে ৫০ লাখ টাকা পুরষ্কার দিয়েছিল তারা। এবার তারা সহায়তার হাত বাড়িয়ে দিল মহসিনের প্রতি।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন