আর্কাইভ থেকে ভর্তি -পরীক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের ফল প্রকাশ

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের বিজ্ঞান বিভাগের ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফল অনুযায়ী, ‘এ’ ইউনিটে ৬৮ হাজার ৩২২ শিক্ষার্থী উর্ত্তীণ হয়েছেন। সে হিসেবে পাশের হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ। এ ছাড়া অকৃতকার্য হয়েছে ৫৬ দশমিক ৬০ শতাংশ শিক্ষার্থী।

মঙ্গলবার (৬ জুন) রাত সাড়ে ৮টার দিকে গুচ্ছ ভর্তির ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হয়। গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ইমদাদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য জানান, এবার গুছের ‘এ’ ইউনিটে মোট আবেদন করে ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৫৭ হাজার ৬২৯ জন এবং অনুপস্থিত ছিল ৯ হাজার ৩০৪ জন শিক্ষার্থী।

‘এ’ ইউনিটে সর্বোচ্চ ৮৬ দশমিক ৫০ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন শাহরিয়ার আলম পাটোয়ারী। তিনি সিলেটের স্কলারসহোম কলেজের শিক্ষার্থী ছিলেন। তার পরীক্ষার কেন্দ্র ছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।

অন্যদিকে সর্বনিম্ন মাইনাস ১৩ দশমিক ২৫ নম্বর পেয়েছেন এক শিক্ষার্থী। তার নাম-পরিচয় প্রকাশ করেনি পরীক্ষা কমিটি।

ফলাফল নিয়ে কেউ সন্তুষ্ট না থাকলে সে পুনঃনিরক্ষণ করার সুযোগ পাবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড.ইমদাদুল। তবে পুনঃনিরক্ষণের ফি এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি।

 

এ সম্পর্কিত আরও পড়ুন