আর্কাইভ থেকে বাংলাদেশ

বিজয়ের সূবর্ণজয়ন্তীতে ভারতকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

টানা দ্বিতীয়বারের মতো সাফ অনুর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতল বাংলাদেশ। ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়নের খেতাবটা নিজেদের কাছেই রেখে দিল মারিয়া মান্ডার দল। ২০১৮ সালে অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে হওয়া এই প্রতিযোগিতায় শিরোপা জিতেছিল লাল-সুবজের দল।

এই টুর্নামেন্টের ভারতের মেয়েদের জন্য দুঃস্বপ্নের নাম হয়ে রইল বাংলাদেশ। সুমতি কুমারির দল এই পুরো আসরে দুটি গোল হজম করেছে। প্রথমটি গ্রুপ পর্বে বাংলাদেশের কাছে। দ্বিতীয়টি ফাইনালে। আরও মজার ব্যাপার হচ্ছে, কেবল এই দুই ম্যাচেই পরাজিত হয়েছে ভারত। 

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে শুরুতে কিছু সময়ের জন্য আক্রমণ করে ভারত। বাকি সময়টা দাপট দেখায় স্বাগতিকরা। সুযোগও এসেছিল। তবে গোল লাইন থেকে বল ক্লিয়ার করে দেয় ভারতীয় ডিফেন্ডার নির্মলা দেবী।

দ্বিতীয়ার্ধে বল জালে গড়ালেও তা বাতিল হয়ে যায় অফসাইডের ফাঁদে। ম্যাচের বাকি পুরোটা সময় নিয়ন্ত্রণ নিজেদের কাছে রাখে বাংলাদেশ। ভারতীয় রক্ষণভাগ যেমন দাপিয়ে বেড়িয়েছে মনিকা চাকমা-রিতুরা, তেমনি প্রতিপক্ষের আক্রমণকে ঠেকিয়ে গেছেন আঁখি খাতুনরা। 

তবে ভালো খেলেও সোনার হরিণ খ্যাত গোলের দেখাটা পাওয়া হচ্ছিল না। শঙ্কা জাগছিল, ফলাফলের জন্য টাইব্রেকারে দ্বারস্থ হতে হবে কিনা। তবে নির্ধারিত সময়েই ফলাফল পাওয়া গেছে। ভারতের ডেডলক ভাঙে ম্যাচের ৮০ মিনিটে। রিপার পিছিয়ে দেওয়া বলে দুরপাল্লার শটে গোল করেন ডিফেন্ডার আনাই মোগিনি। 

এই গোলেই শিরোপা নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের। বাকি সময়টা কোন দূর্ঘটনা ঘটতে দেয়নি বাঘিনীরা। সাফের এই সংস্করণের দ্বিতীয় আসরে দ্বিতীয়বারের চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। অপরাজিত ও কোন গোল হজম না করেই শিরোপা জিতল তারা।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন