আর্কাইভ থেকে এশিয়া

রাজ্য জুড়ে কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত ভোটের নির্দেশ আদালতের

অবশেষে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেই পঞ্চায়েত ভোট করানোর নির্দেশ। কলকাতা হাইকোর্টে বড় ধাক্কা রাজ্য নির্বাচন কমিশনের। সকালে দিয়েছিলেন হুঁশিয়ারি, সন্ধেয় দিলেন নির্দেশ। শুধু স্পর্শকাতর এলাকা নয়, গোটা রাজ্যেই কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত ভোট করানোর নির্দেশ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বাহিনী চেয়ে কেন্দ্রের কাছে আবেদন জানানোর নির্দেশ।

৪৮ ঘণ্টা আগে দেয়া কলকাতা হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও কমিশন কোনও পদক্ষেপ না করায় বিরক্ত প্রধান বিচারপতি। তারপরেও মনোনয়ন নিয়ে রাজ্যে একের পর এক হিংসার ঘটনা ঘটেছে। মনোনয়ন পর্বে হিংসার বলি তিন। মনোনয়ন পর্ব শুরুর দিনেই ডোমকলে প্রাণ হারান এক কংগ্রেস কর্মী। সেদিনের পর এদিন ছিল পঞ্চায়েতের মনোনয়ন জমা দেয়ার শেষ দিন। এদিনও চোপড়া ও ভাঙড়ে চলে মাত্রা ছাড়া হিংসা। চলে গুলি। মনোনয়ন জমা দিতে এসে চোপড়ায় গুলিবিদ্ধ হন তিন। মৃত্যু হয় একজনের।

অন্যদিকে ভাঙড়েও চলে গুলি। আহত হন বেশ কয়েকজন। মৃত্যু হয় একজনের। এরপরই বিরোধীরা এ বিষয়ে কোর্টের দৃষ্টি আকর্ষণ করেন। তারপরই পঞ্চায়েতকে কেন্দ্র করে যে হিংসাত্মক ও অশান্তির বাতাবরণ রাজ্যে তৈরি হয়েছে তাকে রুখতে গোটা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর নির্দেশ দেয় প্রধান বিচারপতির টি এস শিবজ্ঞানম।

এ সম্পর্কিত আরও পড়ুন